ঢাকাMonday , 26 September 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার

শিক্ষার্থীর মাঝে ইংরেজীতে জ্ঞানের আলো ছড়াচ্ছে ‘পাঠশালা’

admin
September 26, 2022 8:39 am
Link Copied!

শেরপুর জেলার নকলা উপজেলাতে স্থাপিত ‘পাঠশালা’ নামক বিদ্যাপীঠে শিক্ষার্থীদের মাঝে আন্তর্জাতিক ভাষায় (ইংরেজী) জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছে নকলা পৌর শহরের গ্রীণ রোডের মুহাম্মদ তৌহিদুল আলম রাসেল। তিনি ইউরোপিয়ান ষ্ট্যান্ডার্ড স্কুল এবং স্কলাষ্টিকা’র প্রাক্তন সিনিয়র ইংরেজী শিক্ষক হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন। মুহাম্মদ তৌহিদুল আলম রাসেল রাজধানী ঢাকা থেকে নিজের এলাকার ছেলে মেয়েদের মধ্যে আন্তর্জাতিক ভাষার (ইংরেজী) জ্ঞান ছড়াতে ছুটে এসেছেন নিজ গ্রামে।

ঢাকা থেকে ফিরে এসে নকলা পৌর শহরের রোড গ্রীণ রোডে প্রতিষ্ঠা করেন ‘পাঠশালা’ নামক উপজেলার প্রথম ও একমাত্র ইংরেজী মাধ্যমের এ বিদ্যালয়টি। তিনি বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। এই বিদ্যাপীঠ প্রতিষ্ঠা হওয়ায় এলাকার আরও ৫ জন উচ্চ শিক্ষিত বেকার যুবক ও যুব নারীসহ ২ জনের কর্মসংস্থান হয়েছে। “মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলার চেতনাকে বুকে ধারণ করে আমাদের সন্তানেরা হয়ে উঠুক বিশ্ব নাগরিক” এই শ্লোগানকে সামনে রেখে গুণগত মানসম্পন্ন ইংরেজী মাধ্যমে দেশীয় ও আধুনিক শিক্ষা প্রসারের লক্ষ্যে ‘পাঠশালা’ নামক ওই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানান বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মুহাম্মদ তৌহিদুল আলম রাসেল।

এসময় তিনি বলেন, কথায় আছে, ধ্যানের চর্চা হয় গুহায়, ধর্মের চর্চা হয় মসজিদ-মন্দিরে, নীতির চর্চা হয় পরিবারে আর বিদ্যার চর্চা হয় বিদ্যালয়ে। জাগতিক বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য প্রয়োজন শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা লাভের স্তরভেদে আমরা স্কুল, কলেজ, মাদ্রাসার, বিশ্ববিদ্যালয় প্রভৃতি নামে বলে থাকি। এসব প্রতিষ্ঠান থেকে আমরা যে জ্ঞান বা শিক্ষা লাভ করি, তা প্রাতিষ্ঠানিক শিক্ষা নামে খ্যাত। এমনই একটি শিক্ষা প্রতিষ্ঠান শেরপুর জেলার নকলা উপজেলায় অবস্থিত ‘পাঠশালা’। শিক্ষার্থীরা এই বিদ্যাপীঠের পরিচয় দিতে গৌরব বোধ করে। সুনামের সহিত দীর্ঘ পথ পাড়ি দিয়ে হাঁটি হাঁটি পা পা করে প্রতিষ্ঠাতাদের অক্লান্ত পরিশ্রমে ও এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় কামনা করেন তিনি। এছাড়াও তিনি আরো বলেন, আমি দীর্ঘদিন রাজধানী ঢাকা শহরে ইংরেজী মাধ্যমে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে আমার এই ইংরেজী মাধ্যমে দেশীয় শিক্ষার প্রসার ঘটিয়েছি। তবে প্রতিটি মানুষের নিজের জন্মভূমির জন্য কিছু করার দরকার, এমন দায়িত্ববোধ থেকেই নিজ জন্মভূমি নকলা উপজেলাতে শিক্ষার প্রসার ঘটাতে তিনি রাজধানী ঢাকা শহর ছেড়ে উপজেলা শহরে এসেছেন বলে তিনি জানান। বিদ্যালয়টির সুমান ধরে রাখতে এবং বৃদ্ধি করতে নিজের অবস্থান থেকে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবেন; তবে এজন্য সকলের কাছে পরামর্শ ও শিক্ষার্থী ভর্তি করানোসহ সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি। পৌর শহরের প্রাণকেন্দ্র গ্রীণ রোডে স্থাপিত ‘পাঠশালা’ নামক বিদ্যালয়ের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত আছেন দেশ বিদেশের বরেণ্য শিক্ষানুরাগীগণ।

তাদের মধ্যে দুই জনে হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, দেশ বরেণ্য শিক্ষাবিদ, বিশিষ্ট কলামিস্ট ও সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী ওহল্যান্ডের আমস্টারডাম সেন্ট্রাল হাসপাতালের অবসরপ্রাপ্ত পুষ্টিবিদ ও প্রধান পাচক জ্যাক হিনেইন অন্যতম। পাঠশালা নামক বিদ্যাপীঠটি ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী কর্তৃক আনুষ্ঠানিক শুভ উদ্বোধন ঘোষণার মধ্য দিয়ে যাত্রা শুরু করে।

মোশারফ হোসাইন/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০