ঢাকাWednesday , 21 September 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার

খাদ্য ঘাটতি মোকাবেলায় জরুরি প্রচেষ্টা চালাতে বিশ্ব নেতাদের আহ্বান

admin
September 21, 2022 10:45 am
Link Copied!

আন্তর্জাতিক বার্তা ডেস্ক: আগামী বছর ফসল সংগ্রহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কার প্রেক্ষাপটে বৈশ্বিক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় বিশ্ব নেতারা মঙ্গলবার জরুরি প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট এ সংকটের জন্য রাশিয়াকে দায়ী করে মস্কোর বিরুদ্ধে বিশ্বের ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের দাবি জানিয়েছেন। খবর এএফপি’র।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, আফ্রিকান ইউনিয়ন ও স্পেনের মন্ত্রিরা বিশ্বের খাদ্য সংকট বিষয়ে বৈঠক করেন। আর এই খাদ্য ঘাটতিকে বিভিন্ন সংঘাত ও অস্থিতিশীলতা সৃষ্টির ক্ষেত্রে অন্যতম উপাদান হিসেবে দেখা হচ্ছে।

ভিডিও লিংকে বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি খাদ্য সংকট সৃষ্টির জন্য সরাসরি মস্কোকে দায়ী করেন।  রাশিয়া তাদের উদ্দেশ্য হাসিলের জন্য ইচ্ছাকৃতভাবে এ সংকট তৈরী করে।

জেলানস্কি বলেন,‘ খাদ্য সংকট সৃষ্টি করে এমন কোন দেশকে কতিপয় একনায়ক দেশ ক্ষমা করলেও বিশ্বের পক্ষ থেকে এ ব্যাপারে অবশ্যই কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

তিনি ইউক্রেন থেকে রপ্তানি বন্ধে বিভিন্নভাবে বাধা সৃষ্টি ও অন্যান্য ‘অনৈতিক পদক্ষেপ’ গ্রহণ করায় রাশিয়াকে দায়ী করেন। ইউক্রেন হচ্ছে খাদ্য শস্য উৎপাদনকারী প্রধান দেশ। তিনি বলেন, ‘রাশিয়াকে এ জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে।
স্পেনিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘খাদ্য নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছেন।’ তিনি গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর নির্দেশ দেন। সানচেজ বলেন, ‘পেটে ক্ষুধা থাকলে শান্তি থাকে না এবং শান্তি ছাড়া আমরা ক্ষুধা মোকাবেলা করতে পারি না।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০