ঢাকাSaturday , 11 June 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরের গারো পাহাড়ে মাল্টা ও লেবু চাষের উজ্জ্বল সম্ভাবনা

admin
June 11, 2022 12:54 pm
Link Copied!

শেরপুর জেলার সীমান্তবর্তী ঝিনাইগাতী, শ্রীবরদী ও নালিতাবাড়ী গারো পাহাড়ী অঞ্চলে মাল্টা ও লেবু চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। ভারত সীমান্তঘেঁষা পাহাড়ী অঞ্চলের মাটি সুনিষ্কাশিত, উবর্র, মধ্যম থেকে দো-আঁশ। আবহাওয়া শুষ্ক ও উষ্ণ হওয়ায় সাইট্রাস (লেবু) চাষে প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা ও বিপুল পরিমাণ অর্থ আয় ও কমর্সংস্থান সৃষ্টি সম্ভব হবে।

তিন বছর আগে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় লেবু ও মাল্টা চাষে সফলতা পেয়েছেন উদ্যোক্তা আব্দুল বাতেন। বাতেন হলদীগ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে। পেশায় সরকারী গাড়ীচালক। নতুন উদ্যোক্তা হলে এবং সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ অঞ্চলে লেবু ও মাল্টা চাষে বিপ্লব ঘটানো সম্ভব। সেই সাথে এ অঞ্চল অর্থনৈতিকভাবে সমৃদ্ধির দ্বার উন্মোচনের আশা সংশ্লিষ্টদের।

উদ্যোক্তা আব্দুল বাতেনসহ অন্যরা জানান, সীমান্তে হাতির উপদ্রবে সাড়ে ৭ একর জমি পতিত পড়ে থাকত। চার বছর আগে কৃষি বিভাগের পরামর্শে দুই একর জমিতে সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের ব্লক প্রদশর্নী ও নিজ উদ্যোগে আড়াই একর জমিতে লেবুজাতীয় ফলের চাষ করেন। বাগানে ১ হাজার ৩ শত সিডলেস ও ৫ শত কাগজি লেবু, ১শত ৬০টি মাল্টা, ২০ টি কমলা, ২০টি জাম্বুরা ও ৬০টি আম গাছ রয়েছে। দেখাশোনায় দু’জন শ্রমিক বছর চুক্তিও দৈনিক মজুরিতে ৫ শ্রমিক কাজ করছে। খরচ প্রায় ৯ লাখ টাকা। লেবুই বিক্রি করেছেন সাড়ে ১৮ লাখ টাকা। ৭০ হাজার টাকার মাল্টা বিক্রির আশা এই উদ্যোক্তার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গাছে থরে থরে সবুজ ৩০-৪০টি মাল্টা। লেবু গাছগুলোয় পযার্প্ত লেবু ধরে আছে। ৫ শ্রমিক পরিচর্যা করছেন। রোগবালাই নেই। বাগানের সঙ্গেই মুরগির খামার।

সদ্য বিদায়ী উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির জানান, উপজেলায় ১৮ হেক্টর জমিতে সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পে ১৫০টি ব্লক প্রদশর্নীর মাধ্যমে ২৫ হেক্টর জমিতে ৬০ হেক্টর লেবুজাতীয় চাষ হয়েছে। ৯ হেক্টরে মাল্টা, ৪ হেক্টরে বাতাবি ও সিডলেস লেবু এবং জাম্বুরা, কমলা চাষ হয়েছে। ৭০ শতাংশ গাছে ফলন এসেছে। বছরে ৫০ মেট্রিক টন মাল্টা উৎপাদন হবে। আবহাওয়া-জলবায়ু সাইট্রাস লেবুজাতীয় চাষ উপযোগী। সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পে কৃষকদের প্রশিক্ষণসহ বিনামূল্যে উপকরণ বিতরণ করা হয়েছে। লেবু ও মাল্টা চাষে পরিবেশের ভারসাম্য রক্ষা ও বিপুল পরিমাণ অর্থ আয় ও কমর্সংস্থান সৃষ্টি হবে বলে জানান উপজেলা কৃষি দপ্তর।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদ বলেন, গারো পাহাড়ী এলাকায় সাইট্রাস জাতীয় ফল চাষের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই কৃষি বিভাগের মাধ্যমে চাষ শুরু হয়েছে। এটা নিঃসন্দেহে ভাল লক্ষণ। কৃষি বিভাগও কৃষক আন্তরিক হলে এ অঞ্চলে সাইট্রাস জাতীয় ফলের চাষে ব্যাপক লাভবান হবে।

হারুন অর রশিদ দুদু/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০