ঢাকাTuesday , 24 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শিশু রোগে বিশেষ নজর দিচ্ছে বিএসএমএমইউ : ভিসি

admin
May 24, 2022 12:03 pm
Link Copied!

বিনোদন বার্তা ডেস্ক: দেশে অন্যান্য রোগের মতোই শিশুদের নানা ধরনের রোগ ব্যাপক হারে বাড়তে শুরু করেছে। এ অবস্থায় বিগত বছরের তুলনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশুদের বিভিন্ন রোগের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা গত ১০-১২ বছর ধরে শিশু রোগ নিয়ে কাজ করছি।

মঙ্গলবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘রেটিনোপ্যাথি অব প্রিম্যাচুরিটি’ শীর্ষক ন্যাশনাল সিম্পোজিয়ামে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সারাদেশ থেকে রেটিনা বিশেষজ্ঞ, শিশু চক্ষু বিশেষজ্ঞ, শিশুদের চিকিৎসক, নিউন্যাটোলজিস্ট ও গাইনোকোলজিস্টরা এতে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সাইফুল ইসলাম বাদল। তিনি বলেন, শিশুদের রোগ আরওপি সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য বেশি প্রচার-প্রচারণা প্রয়োজন। আপনারা যারা শিশু রোগ নিয়ে কাজ করেন তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করলে দেশব্যাপী এ সংক্রান্ত পদক্ষেপ নেওয়া হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এইচ এম এনায়েত হোসেন বলেন, আমি ১০ বছর ধরে আরওপি রোগ সম্পর্কে সচেতন করার জন্য কাজ করছি। বিভাগ, জেলা ও উপজেলা লেভেলে এ রোগ সম্পর্কে নানা সভা, সেমিনার ও সিম্পোজিয়াম করেছি। যার ফলে শিশুদের আরওপি রোগ নিয়ে আমাদের কাছে অভিভাবকরা আসতে শুরু করেছেন।

তিনি বলেন, দেশের ৬৪টি জেলায় নিউন্যাটাল আইসিইউ স্থাপন করা হচ্ছে। এ রোগের চিকিৎসা ব্যবস্থাপনার জন্য ইউনিসেফ আমাদের অত্যন্ত দামি ৮টি রেটিনাল আরটি ক্যামেরা দিয়েছে। একটি আরটি ক্যামেরার দাম কম করে হলেও দেড় কোটি টাকার মতো হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০