ঢাকাTuesday , 12 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

ভার্চুয়াল জগত এক মহাসমুদ্র : জেলা প্রশাসক মোমিনুর রশীদ

admin
April 12, 2022 3:17 am
Link Copied!

ভার্চুয়াল জগত এক মহাসমুদ্র। এখানে যেমন অনেক ভালো ভালো জিনিস রয়েছে, তেমনি রয়েছে অনেক ফাঁদ, গুজব, অপপ্রচার। অনেকে কুতথ্য ছড়িয়ে সমাজে বিভ্রান্তি সৃষ্টি, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করে থাকে। আমাদেরকে ডিজিটাল জগতের ভালো জিনিস গ্রহণ করতে হবে, খারাপ গুলোও তেমনভাবে বর্জন করতে হবে। এজন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারের টেকনিক, আইনকানুন, নীতিমালা সম্পর্কে জানতে হবে, সচেতন হতে হবে। কোনটা মিথ্যা, ভুয়া, গুজব, অপপ্রচার এসব চিহ্নিত করার দক্ষতা অর্জন করতে হবে। শেরপুরে যুবদের আইসিটি দক্ষতা প্রশিক্ষণ উদ্বোধনকালে এসব কথা বলেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

বিভিন্ন অ্যাপস ও ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে সরকারি ও অন্যান্য প্রতিষ্ঠানের সেবা প্রাপ্তি এবং সামাজিক দায়িত্ব পালন জোরদার করতে শেরপুরে যুবদের জন্য শুরু হয়েছে আইসিটি দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ। নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর জেলা কমিটি দুই দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করেছে। কালেক্টরেট কার্যালয়ের ‘তুলশীমালা ট্রেনিং কাম কম্পিউটার ল্যাবে’ ১১ এপ্রিল সোমবার এ প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

জনউদ্যোগ আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও সদস্যসচিব হাকিম বাবুলের সঞ্চালনায় বক্তব্য দেন জেলা তথ্যপ্রযুক্তি বিষয়ক কর্মকর্তা প্রোগ্রামার মো. তারেকুর রহমান, জেলা আ’লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামীম হোসেন প্রমুখ। এসময় শিক্ষক এসএম আবু হান্নান, মডেল গার্লস কলেজের অধ্যক্ষ তপন সারোয়ার উপস্থিত ছিলেন।

দুই দিনব্যপী এ প্রশিক্ষণে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নিয়ম, বিষয়, টেকনিক ভাষা, সার্চ ইঞ্জিনের ব্যবহার, অ্যাপস ডাউনলোড ও ব্যবহার, অনলাইনে সরকারি-বেসরকারি সেবাপ্রাপ্তি সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও ছবি-ভিডিও এডিটিং, অনলাইন কনটেন্ট তৈরি ও আপলোড করা, আইসিটি ক্যারিয়ার কাউন্সিলিং, ডিজিটাল মার্কেটিং, ই-কমার্স, এফ কমার্স, ফ্রি-ল্যান্সিং, পেইজ তৈরী, অনলাইনে কুতথ্য যাচাই, চিহ্নিতকরণ ও প্রতিরোধের উপায় এবং ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে ধারণা প্রদান করা হয়। দুই দিনব্যাপী এ প্রশিক্ষণে শেরপুর সদরের জনউদ্যোগ যুব ফোরামের ২০ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ইনস্টিটিউট ফর এনভায়রণমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এবং জেলা প্রশাসন প্রশিক্ষণটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করছে।

এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন জেলা তথ্যপ্রযুক্তি বিষয়ক কর্মকর্তা মো. তারেকুর রহমান, আউটসোর্সার মিনহাজ উদ্দিন, বিতার্কিক এসএম ইমতিয়াজ চৌধুরী, অনলাইন কনটেন্ট মেকার ইমামুল হাসান তানভীর।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০