ঢাকাWednesday , 16 October 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে এইচএসসিতে জিপিএ-৫ এ শেরপুর সরকারি কলেজ ও আলীমে ইদ্রিসিয়া কামিল মাদ্রাসা শীর্ষে

admin
October 16, 2024 3:55 am
Link Copied!

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফলে শেরপুরে এইচএসসিতে জিপিএ-৫ শেরপুর সরকারি কলেজ ও আলীমে ইদ্রিসিয়া কামিল মাদ্রাসা শীর্ষে রয়েছে। জেলার ২৯টি কলেজের মধ্যে পাশের হারে শীর্ষে রয়েছে কামারেরচর কলেজ। আর আলীমে শতভাগ পাশ নিয়ে শীর্ষে রয়েছে নকলার পাচকাহনীয়া আলীম মাদ্রাসা। ১৫ অক্টোবর মঙ্গলবার প্রকাশিত এইচএসসি ও সমমানের ফলাফল পর্যালোচনায় ওই তথ্য পাওয়া গেছে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, চলতি শেরপুর বছর জেলায় এইচএসসি পরীক্ষার ৮টি কেন্দ্রে ২৯টি কলেজের মোট ৮ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে মোট পাশ করেছেন ৫ হাজার ৮৫ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে পাশের হার ৬৩.২২। এর মধ্যে পাশের হারে শীর্ষে রয়েছে শেরপুর সদরের কামারেরচর কলেজ। এ কলেজের ৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৮ জন পাশ করেছে, পাশের হার ৮১.২৫। আর পাশের হার ৭৭.৭৮ ভাগ নিয়ে দ্বিতীয় অবস্থানে ঝিনাইগাতী মহিলা আদর্শ কলেজ এবং ৭৫.৫৫ ভাগ নিয়ে শেরপুর সরকারি কলেজ তৃতীয় অবস্থানে রয়েছে। তবে জেলায় মোট ৩১১ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে শেরপুর সরকারি কলেজ এককভাবে ২২৬টি জিপিএ-৫ পেয়ে শীর্ষে রয়েছে। ২৫টি জিপিএ-৫ নিয়ে শেরপুর সরকারি মহিলা কলেজ ও ১৬টি নিয়ে নালিতাবাড়ী শহীদ আব্দুর রশীদ মহিলা কলেজ তৃতীয় অবস্থানে রয়েছে। আর জেলার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে শতভাগ ফেল করেছে শহীদ আব্দুর রশীদ কমার্স কলেজ। এ কলেজ থেকে একজন পরীক্ষায় অংশ নিয়েছিল।

এদিকে জেলায় মাদ্রাসা থেকে আলীম পরীক্ষায় অংশগ্রহণ করে ৭৭৮ জন। এর মধ্যে পাশ করেছে ৫৮৭ জন। পাশের হার ৭৫.৪৫। আর শতভাগ পাশ নিয়ে জেলার শীর্ষে রয়েছে নকলার পাচকাহনীয়া আলীম মাদ্রাসা। এ মাদ্রাসা থেকে ১৫ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাশ করেছে। আর ৯০ পরীক্ষার্থীর মধ্যে ৮৯ জন করে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইদ্রিসিয়া কামিল মাদ্রাসা। তবে এ মাদ্রাসাটি জিপিএ-৫ এ শীর্ষে অবস্থান করছে। জেলার মাদ্রাসার মোট ৩৭টি জিপিএ-৫ এর মধ্যে ২০টিই পেয়েছে ইদ্রিসিয়া কামিল মাদ্রাসার পরীক্ষার্থীরা।

উল্লেখ্য, ময়মনসিংহ বোর্ডে এইএসসিতে পাশের হার ৬৩.২২ হলেও শেরপুরে পাশের হার বিভাগের সর্বনিম্ন ৫৮.০১। ৬৫. ৭৪ ভাগ পাশের হার নিয়ে এ বিভাগে শীর্ষে রয়েছে জামালপুর। এছাড়া মাদ্রাসায় আলীমে পাশের হার ৯৩.৪০ হলেও শেরপুরে পাশের হার ৭৫.৪৫।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০