ঢাকাSunday , 25 August 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে নৃ-জনগোষ্ঠির বীর মুক্তিযোদ্ধা ও কৃতি শিক্ষার্থী সম্মাণনা

admin
August 25, 2024 5:46 am
Link Copied!

শেরপুরে নৃ-জনগোষ্ঠির এক বীর মুক্তিযোদ্ধা এবং সদ্য এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হাজং সম্প্রদায়ের এক কৃতি শিক্ষার্থীকে সম্মাণনা জানানো হয়েছে। সম্মাণনাপ্রাপ্তরা হলেন- হলেন-শ্রীবরদী উপজেলার রাণীশিমুল এলাকার বীর মুক্তিযোদ্ধা জ্যোতীষ চন্দ্র বর্মন এবং এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ঝিনাইগাতীর নওকুচি গ্রামের সৌহার্দ্য রায় তারক। ২৪ আগস্ট শনিবার বিকেলে ঝিনাইগাতী উপজেলার রাংটিয়া আদর্শ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সম্মাণনা অনুষ্ঠানে অতিথিরা ওই মুক্তিযোদ্ধা ও শিক্ষার্থীর হাতে ফুলেল শুভেচ্ছা, ক্রেস্ট এবং বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেন। ইন্টারন্যাশনাল ইনডিজিনাস ডে উদযাপন উপলক্ষে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর, কোচ আদিবাসী ইউনিয়ন, এসআইএল-বাংলাদেশ, আইইডি, হাজং সমাজ কল্যাণ সংগঠন যৌথভাবে এ সম্মাণনা অনুষ্ঠানের আয়োজন করে। এ উপলক্ষে কোচ, হাজং, বর্মন ও গারো জাতিগোষ্ঠির সাংস্কৃতিক প্রদর্শনী এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

কোচ নেতা নিপুরাম চন্দ্র কোচ এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে নৃ-জনগোষ্ঠির নেতা সুমন্ত বর্মন, নীলমাধব হাজং, মিঠুন কোচ, উদীচী সংগঠক এসএম. আবু হান্নান, সিপিবি নেতা সোলায়মান আহমেদ, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ বক্তব্য রাখেন।

এ অনুষ্ঠান থেকে নৃ-জনগোষ্ঠির নেতৃবৃন্দ তাদের বক্তব্যে নৃ-জনগোষ্ঠিদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের নৃ-জনগোষ্ঠিদের জন্য পৃথক ভুমি কমিশন এবং নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় শেরপুর জেলায় একটি নৃ-জনগোষ্ঠিদের কালচারাল একাডেমী স্থাপনের প্রয়োজনীয়তা ও দাবী জানান। অনুষ্ঠানে কোচ, গারো, হাজং, বর্মন, বানাই, রাজবংশী, হদি জনগোষ্ঠির অর্ধ-শতাধিক নারী-পুরুষ ছাড়াও শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী ও সুুধীবৃন্দ অংশগ্রহণ করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০