ঢাকাMonday , 8 July 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

নেপালে বন্যা ও ভূমিধসে ১৪ জনের প্রাণহানি

admin
July 8, 2024 3:40 am
Link Copied!

নেপালে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে সারা দেশে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। এ প্রাকৃতিক দুর্যোগে এখনো নয় জন নিখোঁজ রয়েছে। দুর্যোগ মোকাবেলা দলগুলো তাদের উদ্ধারে অনুসন্ধান অভিযান চালাচ্ছে। রোববার পুলিশ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
খবরে বলা হয়, প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি এবং লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
নেপালের পুলিশের মুখপাত্র ড্যান বাহাদুর কারকি এএফপিকে বলেছেন, ‘নিখোঁজদের খুঁজে বের করতে পুলিশ বিভিন্ন সংস্থা ও স্থানীয়দের কাজ  করছে।’
দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে প্রতি বছর জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মৌসুমী বৃষ্টিপাত অনেকের মৃত্যু ও  ব্যাপক ধ্বংসযজ্ঞ ডেকে আনে। এদিকে সাম্প্রতিক বছরগুলোতে বড় ধরনের বন্যা ও ভূমিধসের সংখ্যা বেড়ে যেতে দেখা যাচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন ও  দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ছাড়া ক্রমবর্ধমানভাবে বিভিন্ন সড়ক নির্মাণ সমস্যা আরো বাড়িয়ে তুলছে।
নেপালের কিছু অংশে বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে দেশটির দুর্যোগ কর্তৃপক্ষকে একাধিক নদীতে আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করেছে।
ভারতের সীমান্তবর্তী নি¤œাঞ্চলের বেশ কয়েকটি জেলায় বন্যা খবর পাওয়া গেছে।
গত মাসে নেপালে বন্যা, ভূমিধস ও বজ্রপাত ও ব্যাপক বন্যায়  ১৪ জন নিহত হয়েছে।
এদিকে আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রোববার জানায়, ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে বড় ধরনের বন্যা দেখা দিয়েছে। গত ২৪ ঘন্টায় সেখানে ছয়জনের মৃত্যু হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০