ঢাকাWednesday , 28 June 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইগাতীর ঐতিহাসিক কাটাখালিতে শহীদ নাজমুল চত্বর উদ্বোধন

admin
June 28, 2023 6:59 am
Link Copied!

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক কাটাখালি ব্রিজের স্মৃতি সংরক্ষণে ব্রিজ সংলগ্ন এলাকায় শহীদ নাজমুল চত্বরের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৭ জুন) বিকেলে ওই চত্বরের উদ্বোধন করেন প্রধান অতিথি শেরপুরের জেলা প্রশাসক সাহেলা আক্তার।

উদ্বোধন কালে তিনি বলেন, জেলা প্রশাসনের উদ্যোগে দেশের সূর্যসন্তান মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত মহান মুক্তিযুদ্ধে শহীদ নাজমুল আহসানের স্মৃতি রক্ষায় কাটাখালি ব্রিজের সন্নিকটে এ চত্বরটি নির্মাণ করা হয়েছে। এই পার্কের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্ম শহীদ নাজমুল আহসানের স্বাধীনতা যুদ্ধের বীরত্বগাঁথা বিষয়ে জানতে পারবেন। এছাড়াও শেরপুরের মানুষ বিনোদনেরও একটি চমৎকার স্থান হবে এটি।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিসিপতি বিশিষ্ট ব্যবসায়ী প্রকৌশলী নাহিদ নেওয়াজ, শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, ঝিনাইগাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল কবীর, শেরপুর সরকারী কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু, সদর উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার এ্যাডভোকেট মোখলেছুর রহমান আকন্দ, ঝিনাইগাতী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার সামছুল আলম, শহীদ নাজমুলের বোন রুজিনা প্রমুখ।

উল্লেখ্য, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় ৫ জুলাই রাতে মুক্তিবাহিনীর কোম্পানী কমান্ডার নাজমুল আহসানের নেতৃত্বে পাকিস্তানী বাহিনীর যাতায়াতের সবচেয়ে গুরুত্বপূর্ণরাস্তা “কাটাখালী সেতু” বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয়া হয়। পরদিন ৬ জুলাই রাঙ্গামাটিয়া এলাকায় পাকিস্তানী বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে নাজমুল আহসান এবং তার দুই সহযোদ্ধা আলী হোসেন ও মোফাজ্জল হোসেন শহীদ হন। কাটাখালীসহ অন্যান্য যুদ্ধে অসামান্য বীরত্ব প্রদর্শনের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০১৭ সালে শহীদ নাজমুল আহসানকে স্বাধীনতা পদকে ভূষিত করেন।

মুক্তিযুদ্ধ ও শহীদ নাজমুল আহসানের স্মৃতি রক্ষায় শেরপুরের জেলা প্রশাসনের পরিকল্পনায় ঝিনাইগাতী উপজেলা প্রশাসনের অর্থায়নে শহীদ নাজমুল আহসানের ইতিহাস সংরক্ষণ ও নতুন প্রজন্মকে পাকিস্তানি বাহিনীর নির্মমতা জানানোর জন্য এ চত্বর নির্মাণ করা হয়। শহীদ নাজমুল চত্বরটি সাজানো হয়েছে স্মৃতি ফলক, ছায়াদানকারী মাশরুম, বসার বেঞ্চ, ছাতাসহ মিনি ওয়াকওয়ের মাধ্যমে। মহান মুক্তিযুদ্ধে কাটাখালি ব্রিজের ইতিহাস এবং বীর মুক্তিযোদ্ধা নাজমুল আহসানের অবদান সংক্ষেপে স্মৃতি ফলকে উপস্থাপন করা হয়েছে। যা মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্মের সঠিক ইতিহাস জানতে সহায়ক হবে।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০