ঢাকাWednesday , 17 May 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

নকলায় বোরো আবাদ ঘরে উঠাতে ব্যস্ত সময় পাড় করছেন কৃষক

admin
May 17, 2023 12:27 pm
Link Copied!

শেরপুর জেলার নকলা উপজেলায় এবার বোরো আবাদের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা ২/৩ সপ্তাহ আগে থেকেই ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বোরো আবাদ কাটা শুরু করেছেন। উপজেলার অধিকাংশ (৮০%) ধান পেকে যাওয়ায় ধান কাটা, মাড়াই করে ও শুকিয়ে ঘরে উঠাতে ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ১৪ হাজার ৯৪০ হেক্টর জমি, কিন্তু ভূট্টার আবাদ বেশি হওয়ায় অর্জন হয়েছে ১২ হাজার ৪০৫ হেক্টর জমিতে। এবছর উপজেলায় মোট অর্জনের মধ্যে হাইব্রিড জাতের ধান ৯ হাজার ৭৯৫ হেক্টর জমিতে এবং উচ্চ ফলনশীল উফশী জাতের ধান আবাদ করা হয়েছে ২ হাজার ৬১০ হেক্টর জমিতে। এছাড়া উপজেলায় বোরো ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৬৮৮ মেট্রিক টন।

ভূরদী ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান, আবাদযোগ্য সকল পতিত জমিকে কৃষি আবাদের আওতায় আনতে কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে কৃষকদের নিয়মিত উদ্বুদ্ধ করা হয়েছে। ফলে ভূরদী ব্লকের কৃষকরা অনেক পতিত জমিতে এবছর বোরো ধান রোপন করেছেন। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শেখ ফজলুল হক মনি ও কৃষিবিদ শাহীন রানা জানান, এবছর উপজেলার অনেক পতিত জমিকে আবাদের আওতায় আনা হয়েছে। পতিত জমিতে বোরো ধান রোপন করায় ভালো ফলন হয়েছে। আগামীতে বাকি পতিত জমিকে আবাদের আওতায় আনতে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

ভূরদী খন্দকারপাড়া কৃষিপণ্য উৎপাদক কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ছাইয়েদুল হক, সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন, সদস্য ঈসমাইলসহ অনেকে জানান, আগামীতে চাষ উপযোগী তাদের সব পতিত জমিতে বোরো ধান রোপণ করবেন। তারা জানান, রোপন ও কাটার মৌসুমে শ্রমিকের মজুরি মূল্য কয়েকগুণ বেড়ে যাওয়ায় তাদের উৎপাদন খরচ বেড়ে যায়। ফলে স্বাভাবিক কারনেই কৃষকরা অপক্ষোকৃত কম লাভবান হন। তাই সরকার কর্তৃক ভর্তুকি মূল্যে প্রদেয় কৃষিযন্ত্রের বরাদ্দের পরিমান বা সংখ্যা বৃদ্ধি করলে কৃষকরা লাভবান হবেন বলে তারা মনে করছেন। বিশেষ করে প্রকৃত কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যের কৃষিযন্ত্র সমূহ সঠিকভাবে বিতরণ নিশ্চিত করতে পারলে এদশের কৃষি অর্থনীতি দ্রুত সমৃদ্ধ হবে বলে অনেকে মন্তব্য করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মোরসালিন মেহেদী জানান, আবহাওয়া বোরো আবাদের অনুকূলে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে এবং ধানের দাম বেশ ভালো থাকায় কৃষকরা খুব খুশি। তিনি আরো জানান, এবছর উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের ধানের মধ্যে বিভিন্ন কোম্পানির নামে হাইব্রিড জাত যেমন- এসআর, তেজ গোল্ড, এসিআই, জনক রাজ, রুপসী বাংলা, সোনার বাংলা, কৃষিবিদ, হীরা, ব্যাবিলন, বালিয়া, ইস্পাহানী, ময়না, টিয়া, সম্পদ এবং উফশী জাতের ধানের মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) কর্তৃক উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের মধ্যে ব্রি ধান-২৮, ২৯, ৫৮, ৬৭, ৬৯, ৭৪ ও ৮৯, নেরিকা মিউট্যান্ট এবং বিআর-২৬ জাতের ধান বেশি আবাদ করা হয়েছে। তাছাড়া রাজস্ব খাতসহ বিভিন্ন প্রকল্পের আওতায় এবছর উপজেলায় দেড়শতাধিক প্রদর্শনী প্লটে বোরো ধান চাষ করা হয়েছে এবং বীজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় শত প্লটে বীজ উৎপাদন প্রদর্শনীতে আবাদ করা হয়েছে। কৃষি অফিসের সিটিজেন চার্টারের তথ্যানুযায়ী, উপজেলার ৩২ হাজার ৪৫ টি কৃষি পরিবার ৭৬ হাজার ৯০০ একর আবাদী জমিতে কৃষি কাজ করেন। তার মধ্যে এক ফসলী জমি ২ হাজার ৭৫০ একর, দুই ফসলী ২২ হাজার ৬০০ একর ও তিন ফসলী জমি ৯ হাজার ৬৫০ একর এবং নীট ফসলী জমি ৩৬ হাজার ২৫০ একর।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কৃষিবিদ শাহরিয়ার মোরসালিন মেহেদী বলেন, বোরো আবাদের উপযোগী উপজেলার সব জমিকে চাষের আওতায় আনতে জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করে, কৃষি পণ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের নিয়মিত পরামর্শ, প্রশিক্ষণ ও প্রণোদনা প্রদান করা হয়েছে। আগামীতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ও অর্জন বাড়বে বলে তিনি আশাব্যক্ত করেন।

মোশারফ হোসাইন/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০