ঢাকাThursday , 23 March 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

admin
March 23, 2023 12:36 pm
Link Copied!

সারাদেশের ন্যায় “হ্যা! আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ১০টায় সিভিল সার্জন অফিস ও সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প. প. কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সিভিল সার্জন অফিস কার্যালয় চত্বর থেকে সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্যর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে জেলা সদর হাসপাতালের পরিচালক ডা. জসিম উদ্দিন, সদর উপজেলা প. প. কর্মকর্তা ডা. মো. মোবারক হোসেন, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. খাইরুল কবীর সুমন, ডা. আকরাম হোসেন, এমওসিএস ডা. রওশন রাকা সহ ব্র্যাক যক্ষ্মা কার্যক্রমের কর্মকর্তা, শিক্ষার্থী ও নার্সদের অংশগ্রহণে র‌্যালিটি জেলা শহরের প্রধান প্রাধন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

পরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে র‌্যালি উত্তোর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য। এসময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ থেকে ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মাকে নির্মূল করার প্রদক্ষেপ নিয়েছেন। এজন্য স্বাস্থ্য বিভাগ, ব্র্যাক যক্ষ্মা কর্মসূচির পাশাপাশি গণমাধ্যমকর্মীদের ভূমিকা ব্যাপক রয়েছে। তিনি আরো বলেন, বৈশ্বিক করোনা মহামারিতে বাংলাদেশের সকল স্থানে এবং সকলের সহযোগিতায় মোকাবেল করা হয়েছে। তাই আমরা করোনা মহামারি যেভাবে মোকাবেলা এবং নিয়ন্ত্রণ করে ছিলাম ঠিক এভাবেই গুরুত্বের সাথে যার যার অবস্থান থেকে কাজ করলে দেশে যক্ষ্মা নির্মূল করা খুবই সম্ভব।

জানা গেছে, বাংলাদেশে প্রতি মিনিটে ১ জন করে যক্ষ্মা রোগী সনাক্ত হচ্ছে এবং প্রতি ১২ মিনিটে ১ জন যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এতে করে বিগত ২০২১ সালে প্রায় ৪২ হাজার মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা গেছে।

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির সার্ভিলেন্স মেডিকেল অফিসার (এমএন্ডই) ডা. সুদীপ্ত বিকাশ ভট্টাচার্য্যর সঞ্চালনায় বক্তব্য রাখেণ শেরপুর ২৫০ শয্যা জেলা হাসপাতালের পরিচালক ডা. মো. জসিম উদ্দিন, সদর উপজেলা প. প. কর্মকর্তা ডা. মো. মোবারক হোসেন, ব্র্যাক যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির জেলা ব্যবস্থাপক নার্গিস বেগম, শেরপুর নাটাব সাধারণ সম্পাদক সাংবাদিক আছাদুজ্জামান মোরাদ, সাপ্তাহিক দৃশ্যপট’র বার্তা সম্পাদক জিএইচ হান্নান, সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্য্য।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০