ঢাকাMonday , 6 February 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইগাতীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন

admin
February 6, 2023 11:28 am
Link Copied!

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে অত্যাধুনিক রাইস ট্রান্সপ্লান্ট মেশিনের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ঝিনাইগাতী উপজেলার ধানশাইল গ্রামে এক অনুষ্ঠানে এ কার্যক্রম উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি শেরপুরের উপ-পরিচালক ড. সুকল্প দাস।

উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি প্রকৌশলী শিবানী রানী নাথ, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ফরহাদ হোসেনসহ কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও কৃষক-কৃষাণীগণ উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার জানান, সনাতন পদ্ধতিতে এক একর জমিতে ধানের চারা রোপণে খরচ পড়ে ১০ হাজার টাকা। আর যান্ত্রিক পদ্ধতিতে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের মাধ্যমে খরচ হবে আড়াই হাজার টাকা। এছাড়াও এক একর জমিতে ধানের চারা রোপণে দিনে ২০ জন শ্রমিক লাগলেও রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে সময় লাগবে এক ঘণ্টা।

তিনি আরো জানান, উপজেলায় এবার প্রথম বারের মতো রাইস ট্রান্সপ্লান্ট-এর সহায়তায় ধানের চারা রোপণ শুরু হয়েছে। ঝিনাইগাতী উপজেলার ধানশাইল গ্রামের বেশ কিছু কৃষক সমালয় পদ্ধতিতে জমিতে বোরো ধান আবাদের উদ্যোগ নিয়েছেন। প্রথম পর্যায়ে কৃষকদের কোন খরচ লাগছেনা। ধান, বীজসহ সকল খরচ সরকার বহন করছে। একটি রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের দাম ১৪ লক্ষ টাকা, কিন্তু কৃষক ৭ লক্ষ টাকা দিলেই পেয়ে যাচ্ছে এই মেশিন। বাকী ৫০ ভাগ খরচ ভুতূর্কি দিচ্ছে সরকার।

হারুন অর রশিদ দুদু/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০