ঢাকাSunday , 5 February 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে পাহাড়ী এলাকায় চলছে হাতি-মানুষের দুর্বিষহ জীবন যাপন

admin
February 5, 2023 9:14 am
Link Copied!

দিবা-রাত্রী ভারত সীমান্তবর্তী গারো পাহাড় থেকে ফসলি জমি ও বসতবাড়ীতে নেমে আসে বন্যহাতির দল। রুখে দাঁড়ায় মানুষও। শুরু হয় হাতির সঙ্গে মানুষের যুদ্ধ। ফসল রক্ষার জন্য তারা প্রাণপণ চেষ্টা করে, কিন্তু শেষ পর্যন্ত পরাজিত হয় উভয়েই। প্রাণ যায় মানুষের, প্রাণ যায় হাতিরও। গারো পাহাড়ে ভারতীয় বন হাতি আর মানুষের দৌড় খেলার করুণ দৃশ্য সারা বছরের। দুই যুগেরও বেশি সময় ধরে শেরপুর জেলার নালিতাবাড়ী, ঝিনাইগাতী, শ্রীবরদী উপজেলার গারো পাহাড় এলাকায় দুর্বিষহ হয়ে উঠেছে মানুষ ও হাতির জীবন যাপন।

ময়মনসিংহ বন বিভাগ এবং শেরপুর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কার্যালয়ের হিসাব অনুযায়ী, ১৯৯৫ সাল থেকে ২০২২ ইং সালের জুন মাস পর্যন্ত শেরপুরের গারো পাহাড়ে হাতির আক্রমণে মৃত্যু হয়েছে ৬০ জন মানুষের। আহত হয়েছেন শতাধিক ব্যাক্তি। অপরদিকে হাতি মারা গেছে ৩৩টি। হাতি গুলো বেশির ভাগ মারা গেছে গুলিবিদ্ধ, ধারালো অস্ত্রের আঘাতে কিংবা বৈদ্যুতিক ফাঁদে। আর কিছু সংখ্যক মারা গেছে খাদ্যে বিষক্রিয়া এবং বার্ধক্যজনিত কারণে। সম্প্রতি জেলার নালিতাবাড়ী উপজেলার পাহাড়ী এলাকায় হাতির আক্রমণে এক বৃদ্ধ ও এক যুবকের মৃত্যু ঘটেছে।

আইইউসিএনের (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার) সাম্প্রতিক জরিপের তথ্য অনুযায়ী, শেরপুরের গারো পাহাড়ে ৮ হাজার ৩৭৬ একর জুড়ে রয়েছে বনভূমি। এই বনভূমিসহ ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলা ও জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার বনভূমিতে বিচরণ করে ১২৫টি হাতি। তথ্যানুসন্ধানে জানা গেছে, আশির দশকের পর পাহাড় কেটে পাথর উত্তোলন ও নির্বিচারে গাছ কাটার ফলে হাতির আবাসস্থল ধ্বংস হয়ে যায়। পাহাড়ি ঝরনা গুলো বন্ধ হয়ে নষ্ট হয়েছে হাতির খাদ্য ও পানীয় জলের উৎস। এছাড়াও বনভূমি দখল করে ঘরবাড়ি নির্মাণ, ফসলি জমি বানানোর ফলে পাহাড়, লোকালয় একাকার হয়ে গেছে। ক্ষুধার যন্ত্রণায় হাতি গুলো খাদ্যের সন্ধানে পাহাড় থেকে নেমে এসে হানা দিচ্ছে ফসলি জমিতে কিংবা লোকালয়ের বসত বাড়িতে। আর মানুষ তাদের জীবন, ফসল ও ঘরবাড়ি রক্ষায় হাতিকে প্রতিহত করতে মশাল জ্বালিয়ে, বাদ্যযন্ত্র বাজিয়ে, পটকা ফুটিয়ে ও ডাক-চিৎকার করে হাতির পালকে তাড়া করছে। এতে মানুষ ও হাতি উভয়ের জীবন দুর্বিষহ হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, জান মালের ক্ষতির ভয়ে আমরা সব সময় হাতি আতঙ্কে থাকি। আগে হাতি শুধু ফসলের মৌসুমে আসতো। রাতের আঁধারে এসে ফসল সাবাড় করে চলে যেত। এখন দিনে দুপুরেই হাতি হামলে পড়ছে ফসলের ক্ষেতে। কখনো কখনো বাড়ী ঘরে। হাতির তাণ্ডবে আমাদের জীবন এখন দুর্বিষহ। আমরা সরকারি ভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।

বন বিভাগ জানিয়েছেন, শেরপুরের গারো পাহাড়ে বিচরণকারী বন্য হাতি সুরক্ষায় আন্ত:সীমান্ত অভয়ারণ্য তৈরি করতে ভারতের সঙ্গে একটি প্রটোকলে সই করেছে বাংলাদেশ। এটা বাস্তবায়ন হলে মানুষ ও হাতির মধ্যে যে নীরব কান্না চলছে, তা অনেকটাই কেটে যাবে।

জেলা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার জানান, তারা হাতিসহ বন রক্ষায় কাজ করছেন। পাহাড়ে হাতির খাবার উপযোগী বাগান তৈরির চেষ্টা চলছে। সংরক্ষণ করা হবে হাতির চলাচলের পথ। তিনি আরো বলেন, হাতি দ্বারা কোনো ক্ষতি করা হলে, সরকারী ভাবে তার ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়। তাই কোনোভাবেই হাতিকে উত্যক্ত করা যাবে না।

আমিরুল ইসলাম/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০