ঢাকাTuesday , 31 January 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

যুব সমাজকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ জরুরী

admin
January 31, 2023 6:55 am
Link Copied!

সারাদেশের বিভিন্ন স্থানে মাদকের ভয়াল থাবায় উঠতি বয়সের যুব সমাজ বিপথগামী হচ্ছে। মাদকাসক্ত সন্তান মা-বাবাকে হত্যা করতেও দ্বিধাবোধ করছেনা। এমনকি মাদকের টাকা যোগাড় করতে এসব যুব সমাজ চুরি, ছিনতাই ও সন্ত্রাসী কর্মকাণ্ডসহ নানা ধরনের অপরাধ প্রবণতায় ঝুঁকে পড়ছে। আগামী দিনের ভবিষ্যৎ যুব সমাজকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ এখন জরুরী।

এক পরিসংখ্যানে জানা যায়, একটি পরিবারের কোন সদস্য মাদকাসক্ত হয়ে পড়লে ওই পরিবারে নেমে আসে অশান্তি এবং বিপর্যয়। সেই সাথে মাদকাসক্ত ব্যক্তি পরিবার ও সমাজের জন্য বোঝা হয়ে দাঁড়ায় এবং সুন্দর সমাজকে করে কুলষিত। মাদকের ভয়াল থাবায় বহু পরিবার ধ্বংস হচ্ছে।

এমন একটি আলোচিত ঘটনা বিগত ২০১৩ সালে রাজধানী ঢাকার মালিবাগে ঐশী (১৯) নামে মাদকাসক্ত কলেজ শিক্ষার্থী তার বাবা মাহফুজুর রহমান ও তার মা স্বপ্না বেগমকে নিজ বাসায় কুপিয়ে নির্মমভাবে হত্যা করেছে। আমাদের দেশে মাদক একটি সামাজিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং তার চেয়েও বড় সমস্যা হলো আমাদের অর্থনীতির উপর এর প্রভাব ফেলছে।

মাদক বিরোধী সংগঠন সূত্রে জানা গেছে, দেশে প্রতিবছর অবৈধভাবে বিভিন্ন ধরনের মাদক আমদানীর জন্য প্রায় ১০ হাজার কোটি টাকার বেশি অর্থ পাচার হয়। এছাড়াও আমাদের দেশে ৩৩ রকমের মাদকের অস্থিত এবং সন্ধান পাওয়া গেছে। এক শ্রেণির রাজনৈতিক নেতা এসব মাদকের কারবারী ও প্রশয় দিচ্ছে বলে মাদক বিরোধী সংগঠন গুলোর এমনটাই অভিযোগ রয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ মিয়ানমার এবং ভারত থেকে অবৈধভাবে বেশি মাদক পাচার হয়ে আসে। এতে করে দেশে মাদক সহজলভ্য হওয়ায় এর বিস্তার ব্যাপকভাবে বেড়েই চলছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিসংখ্যানে জানা গেছে, বাংলাদেশে মাদকাসক্তের ৯০ শতাংশ কিশোর, যুবক ও ছাত্র-ছাত্রী। যাদের মধ্যে ৫৮ শতাংশ ধুমপায়ী ও ৪৪ শতাংশ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত। এছাড়াও বাংলাদেশে সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ হলো মাদকদ্রব্য সেবন এবং মাদকাসক্ত অবস্থায় গাড়ী চালাতে গিয়ে ওইসব চালকরা দুর্ঘটনা ঘটাচ্ছেন। তাই মাদকের বিরুদ্ধে স্বেচ্ছাসেবী সংগঠন, সরকার ও সচেতন নাগরিকদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। সামাজিক ভাবে ঐক্যবদ্ধ হয়ে যারা মাদকসেবী, মাদক পাচার ও কারবারিকে প্রতিহত করতে হবে এবং মানুষকে আরো সচেতন করতে হবে। পাশাপাশি মাদক বন্ধে প্রশাসনকে আরো কার্যকর পদক্ষেপ ও ভূমিকা পালন করতে হবে এবং মাদকের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেই সাথে যুব সমাজকে রক্ষা করতে হলে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ ও দেশের সকল সীমান্ত পথ মাদক প্রবেশের যে স্থান গুলো রয়েছে তার বন্ধ করতে হবে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সজাগ দৃষ্টি রাখতে হবে। তবেই মাদকের বিরুদ্ধে প্রতিরোধ করা সম্ভব হবে বলে সুশীল সমাজ এমনটাই মনে করছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০