ঢাকাMonday , 30 January 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে মঞ্চস্থ হলো নাটক ‘একাত্তরের বীরকন্যা’

admin
January 30, 2023 7:47 am
Link Copied!

শেরপুর জেলার ১৯৭১ সালে গণহত্যার ইতিহাস নিয়ে নির্মাণ করা নাটক ‘একাত্তরের বীরকন্যা’ মঞ্চস্থ হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মুজিব জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৬৪ জেলায় গণহত্যার পরিবেশ থিয়েটার মঞ্চায়নের অংশ হিসেবে শেরপুর জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় রবিবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় শেরপুরের ঐতিহ্যবাহী শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান জি.কে পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ‘একাত্তরের বীরকন্যা’ নাটকটির মঞ্চায়ন করা হয়।

এর আগে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ থিয়েটারের উদ্বোধন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়াই হোক আমাদের অঙ্গীকার।

পরে জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তা এবং নাটকের সঙ্গে যুক্ত কলাকুশলীরা “একাত্তরের বীরকন্যা” নাটকটি মঞ্চস্থ করেন। নাটকে দৃশ্যের প্রয়োজনে ব্যবহার করা হয়েছে জি.কে পাইলট উচ্চ বিদ্যালয়ের খোলা মাঠ। আলোকসজ্জা, গল্প উপস্থাপনের কৌশল ও ভিন্নতায় পুরো স্থান যেন নাটকের অংশ হয়ে ওঠে।

“একাত্তরের বীরকন্যা” নাটকটি ভাবনা ও পরিকল্পনা লিয়াকত আলী লাকী, রচনায় আল জাবির, নির্দেশনায় এস.এম জুবায়ের, প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী আল আহমেদ মুকুল, গবেষণা নির্বাহী আবু সালেহ মো. আব্দুল্লাহ, প্রযোজনা সমন্বয়কারী শেরপুর জেলা শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার (অঃ দাঃ) আব্দুল্লাহ্ আল মামুন।

খোলা প্রান্তরে মঞ্চায়িত নাটকটি শেরপুর জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা সাইয়েদ এ.জেড. মোরশেদ আলী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, বীর মুক্তিযোদ্ধা এএসএম নুরুল ইসলাম হিরো, শেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া শিবু, শেরপুর জেলা উদিচির সভাপতি ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী অধ্যাপক তপন সারোয়ার, শেরপুর জেলা আওয়ামী লীগ সাবেক দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সাবেক মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামীম হোসেন, শেরপুর প্রেসক্লাব সাবেক সভাপতি এডভোকেট রফিকুল ইসলাম আধার, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান নাসরিন বেগম ফাতেমাসহ এলাকার বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপভোগ করেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় শেরপুর জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী ব্যবস্থাপনায় পরিবেশনায় ওই নাটকটি মঞ্চস্থ হয়।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০