ঢাকাWednesday , 25 January 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

নকলায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত

admin
January 25, 2023 12:39 pm
Link Copied!

শেরপুর জেলার নকলা উপজেলাতে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) এর নকলা উপজেলা শাখার আয়োজনে জরুরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) রাতে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের দ্বিতীয় তলার নকলা প্রেসক্লাব মিলনায়তনে বাপুস’এর নকলা উপজেলা শাখার সভাপতি ও ইকরা বুক হাউজের স্বত্বাধিকারী এফ.এম ওবায়দুল হকের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বাপুস’এর নকলা উপজেলা শাখার সাধারণ সম্পাদক নকলা বাজারস্থ ঈশান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রবিউল করিম, নিউ বুক হাউজের স্বত্বাধিকারী আল আমিন, মাদ্রাসা লাইব্রেরীর স্বত্বাধিকারী আলহাজ্ব আব্দুল খালেকের প্রতিনিধি (ছেলে) জুবায়ের হোসেন, সুয়েব লাইব্রেরীর স্বত্বাধিকারী বেনজির আহম্মেদ, নারায়ণখোলা বাজারস্থ ছাত্রবন্ধু লাইব্রেরীর স্বত্বাধিকারী চঞ্চয়, জুয়েল লাইব্রেরীর স্বত্বাধিকারী মশিউর রহমান ও বিনিময় লাইব্রেরীর স্বত্বাধিকারী আবু বক্কর।

বক্তারা কাগজের মূল্যের ঊর্ধ্বগতির কারণে হুমকির মুখে থাকা পুস্তক প্রকাশনা এবং কাগজের সঙ্গে যুক্ত অন্যান্য শিল্প সমূহকে বাঁচাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। কাগজের মূল্যবৃদ্ধি রোধ এবং সিন্ডিকেট থেকে প্রকাশনা শিল্পকে বাঁচানোর আহ্বান জানিয়ে তারা বলেন, কাগজের উচ্চমূল্যের কারণে কাগজ সংশ্লিষ্ট মুদ্রণ, পত্র-পত্রিকা, পড়ালেখা, সৃজনশীল ও মননশীল সাহিত্য রচনা, নতুন লেখক সৃষ্টি এবং প্রকাশনা শিল্পের ছাপা ও অন্যান্য শাখা মুখ থুবড়ে পড়তে বাধ্য। এছাড়া নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে মেয়েদের পড়া লেখা চালিয়ে যাওয়া খুবই কষ্টকর হয়ে পড়বে বলে তারা মনে করেন। পাশাপাশি কাগজে ছাপা বই পড়ার প্রতি মানুষের আগ্রহ কমে যাবে বলে তারা আশঙ্কা করছেন। আর সেটা ঘটলে আমাদের মেধাগত ও সৃষ্টিশীল উন্নয়ন ব্যহত হবে। ফলে বাহ্যিক উন্নয়ন অনেকাংশই অর্থহীন হয়ে পড়বে, যার সুদূরপ্রসারী পরিণতি হবে ভয়ানক। তাই দ্রুততম সময়ে বিদেশ থেকে কাগজ আমদানিকে ভ্যাটমুক্ত ঘোষণা করারা পাশাপাশি দেশের সব ক্ষেত্রে ব্যবহৃত কাগজকে রিসাইকেলিং কাজে ব্যবহার করার ব্যবস্থাকে স্বাভাবিক রাখা, কাগজের দাম সহনীয় পর্যায়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা জরুরি। শুল্ক হ্রাস করা ছাড়াও সরকারকে কাগজ শিল্পে যথেষ্ট ভর্তুকি দেওয়ার বিষয়টি ভেবে দেখার অনুরোধ জানান বক্তারা।

এসময় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস)-এর নকলা উপজেলা শাখার নেতৃবৃন্দসহ অন্যান্য সদস্য ও উপজেলার বিভিন্ন লাইব্রেরীর মালিক/স্বত্বাধিকারীগণ উপস্থিত ছিলেন।

মোশারফ হোসাইন/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০