ঢাকাSunday , 22 January 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

‘বৈশ্বিক সিদ্ধান্তহীনতায়’ আমাদের আরো লোক মরছে : ইউক্রেন

admin
January 22, 2023 8:30 am
Link Copied!

ইউক্রেন ‘বৈশ্বিক সিদ্ধান্তহীনতার’ সমালোচনা করে বলেছে, এ কারনে তাদের আরো বেশি লোক মারা যাচ্ছে। ইউক্রেনের ক্ষমতা জোরদার করতে লেপার্ড ট্যাংক সরবরাহ করার সিদ্ধান্ত জার্মানি স্থগিত করায় ইউক্রেন এ কথা বলেছে। খবর এএফপি’র।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক শনিবার টুইট করে বলেছেন, ‘আজকের সিদ্ধান্তহীনতা আমাদের আরও বেশি লোককে হত্যা করছে। যত দেরি হবে, তত বাড়বে ইউক্রেনীয়দের মৃত্যু। দ্রুত চিন্তা করুন।’

বিশ্বে প্রায় ৫০টি দেশ শুক্রবার ইউক্রেনকে কয়েক’শ কোটি ডলার মূল্যের ভারী সামরিক অস্ত্র সরবরাহ করতে সম্মত হয়েছে। এর মধ্যে আছে সাঁজোয়া যান এবং যুদ্ধাস্ত্র।

তবে ইউক্রেনকে  ট্যাংক সরবরাহ করার জন্য যথেষ্ট চাপের মধ্যে রয়েছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, ‘আমরা এখনো বলতে পারি না, কখন সিদ্ধান্ত নেয়া হবে এবং সিদ্ধান্ত কী হবে। লেপার্ড ট্যাংকের কথা ওঠার পর এ প্রশ্ন দেখা দিয়েছে।’

উল্লেখ্য, লেপার্ড২ ট্যাংক চায় ইউক্রেন। এটি জার্মানির তৈরি। শনিবার লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগারস রিংকেভিক্স তিনটি বাল্টিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের একটি যৌথ বিবৃতি টুইট করেছেন। সেখানে তাঁরা ‘এখনই ইউক্রেনকে লেপার্ড ট্যাংক সরবরাহ করার’ জন্য জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন।

তারা বলছেন, রুশ আগ্রাসন বন্ধ ও ইউরোপে দ্রুত শান্তি পুনরুদ্ধারে এটি সরবরাহ করা প্রয়োজন।

এদিকে জার্মানির বার্লিনে কয়েক শ মানুষ জার্মান কতৃপক্ষের প্রতি ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর আহ্বান জানিয়ে ফেডারেল চ্যান্সেলারি ভবনের বাইরে বিক্ষোভ করেছে। তবে ইউক্রেনে ট্যাংক পাঠানো বা অন্য দেশগুলোকে জার্মানির তৈরি ট্যাংক সরবরাহের অনুমতি দেয়ার বিষয়ে বার্লিন বেশ সতর্ক অবস্থায় রয়েছে।

এ সপ্তাহের শুরুর দিকের এক প্রতিবেদন অনুসারে, জার্মানি লেপার্ড২ পাঠাতে সম্মত হবে, যদি যুক্তরাষ্ট্রও তাদের আব্রামস ট্যাংক সরবরাহ করে। কিন্তু ওয়াশিংটন বলেছে, প্রশিক্ষণ এবং রক্ষণাবেক্ষণের অসুবিধার কারণে আব্রামস ট্যাংক সরবরাহ করলেও, তাতে কোনো কাজ হবে না।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খবরে বলা হয়েছে, শনিবার রাশিয়া ২৬টি বিমান হামলা চালিয়েছে। এতে আরো বলা হয়েছে, শত্রুপক্ষ তাদের আগ্রাসী পরিকল্পনা পরিত্যাগ করছে না। বরং রুশ-ইউক্রেন সীমান্তের দোনেৎস্ক অঞ্চল পুরো দখলের ওপরই তারা এখন বেশি নজর দিচ্ছে। সূত্র : বাসস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০