ঢাকাMonday , 10 October 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার

শেরপুরে স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

admin
October 10, 2022 11:40 am
Link Copied!

শেরপুরে স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় রোটারী ক্লাব অব শেরপুর কার্যালয় সম্মুখ থেকে একটি গোলাপী সড়ক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে শোভাযাত্রাটি সড়ক প্রদক্ষিণ করে জেলা শহরের প্রাণকেন্দ্র নিউমার্কেট মোড় হয়ে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। এছাড়াও সড়কে পথচারী ও সাধারণ মানুষের কাছে স্তন ক্যান্সারের প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ একটি লিফলেট বিতরণ করা হয়।

রোটারী ক্লাব অব শেরপুর ও শেরপুর কমিউনিটি অনকোলজী ট্রাস্টের আয়োজনে রোটারী ক্লাবের সম্মেলন কক্ষে বিশিষ্ট সমাজসেবী রাজিয়া সামাদ ডালিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তরুণ শিল্পপতি ও রোটারি ক্লাব অব শেরপুরের প্রেসিডেন্ট মো. সাদুজ্জামান সাদী-এমপিএইচএফ। এসময় স্তন ক্যান্সারের বিষয়ে উপস্থিত সকলকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, স্তন ক্যান্সার একদিকে যেমন নীরব ঘাতক রোগ অন্যদিকে তেমনি সহজেই নিরাময় যোগ্য। তবে সকলকে আগে থেকেই সচেতন হতে হবে। নিয়মিত পরামর্শ নিতে হবে। লক্ষণ গুলো জানতে হবে। তবেই এই নীরব ঘাতক রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

বিশেষ অতিথি বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোবারক হোসেন। এসময় তিনি বলেন, স্তন ক্যান্সার রোধে জনসচেতনতার বিকল্প নেই। মানুষ যদি প্রাথমিক পর্যায়ে রোগের আলামত দেখে ডাক্তারের শরণাপন্ন হয়। তাহলে স্তন ক্যান্সার থেকে দ্রুত চিকিৎসার মাধ্যমে ভাল করা সম্ভব। গ্রামাঞ্চলের মানুষ লোকলজ্জার কারণে অনেক সময় রোগটি চরম অবস্থায় চলে যায়। এমন এক সময় আসে যখন তার জীবন রক্ষা কঠিন হয়ে পড়ে। আমরা যদি সময় থাকতে সচেতন হই তাহলে আমাদেরকে আর এই অবস্থার সম্মুখিন হতে হবে না।’ এছাড়াও তিনি পরিবার, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের কাছে স্তন ক্যান্সারের ঝুঁকি, রোগের প্রকোপ, লক্ষণ ও প্রতিকার নিয়ে মুক্ত আলোচনা ও পরামর্শের মাধ্যমে সচেতন করে হবে এবং স্তন ক্যান্সার কী?, স্তনের ম্যালিগন্যান্ট টিউমারই ক্যান্সার, স্তন ক্যান্সারের ব্যাপ্তি, ঝুঁকি বা রিস্ক ফ্যাক্টর, গুরুতেই নির্ণয়, স্তন ক্যান্সারের লক্ষণ, স্তন ক্যান্সার স্ক্রিনিং, স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ে সুপারিশ, নিজেই নিজের স্তন পরীক্ষা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এসময় রোটারি ক্লাব অব শেরপুরের পাস্ট প্রেসিডেন্ট মলয় মোহন বল এমপিএইচএফ, প্রেসিডেন্ট ইলেক্ট ডা. রতন চন্দ্র দাস, পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান শাহী উম্মুল বানিন, সমাজকর্মী তাহমিনা জলি, রোটারেক্ট ক্লাব অব শেরপুরের প্রেসিডেন্ট পলাশ ঘোষ, ভাইস প্রেসিডেন্ট শাহীনা আক্তার শিউলী, ট্রেজারার অর্পিতা সাহা, মেম্বার সাদিয়া জাহান মীম, মেম্বার মো. আশিকুর রহমান, আজকের তারুণ্য সভাপতি মো. রবিউল ইসলাম রতন, রক্তদানে আমরা শেরপুরের প্রতিষ্ঠাতা পরিচালক অনিক মাহবুবসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০