ঢাকাTuesday , 6 September 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার

শেরপুরে অজগর সাপ উদ্ধার: অতঃপর অবমুক্ত

admin
September 6, 2022 6:53 am
Link Copied!

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে এক জলাশয় থেকে ৯ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর রোববার (৪ সেপ্টেম্বর) রাত ৯টার দিকে রাংটিয়া রেঞ্জের গারো পাহাড়ের গজনী এলাকার বনে এটিকে অবমুক্ত করেছে বনবিভাগ। এর আগে রোববার সকাল ১০টার দিকে উপজেলার সদর ইউনিয়নের সারিকালিনগর এলাকার একটি জলাশয় থেকে সাপটিকে উদ্ধার করে জরিনা বেগম নামের এক নারী সাপুড়ে। জরিনা উপজেলার নলকুড়া ইউনিয়নের ডেফলাই বেদে পল্লীর শামসু মিয়া স্ত্রী।

জরিনা বেগম জানান, সকাল ১০টার দিকে জীবিকা নির্বাহের জন্য এলাকা ঘুরতে বের হন তিনি। পথিমধ্যে সারিকালিনগর এলাকার সড়কের পাশে সেচ পাম্প সংলগ্ন একটি জলাশয়ের পাশে অনেক মানুষের ভিড় দেখতে পান। এসময় তিনি ওইখানে গিয়ে দেখেন, একটি অজগর সাপকে মেরে ফেলার চেষ্টা করছে মানুষ। পরে তাদের বুঝিয়ে জলাশয় থেকে নীল রঙের প্লাস্টিকের জালের মধ্যে আটকা থাকা সাপটিকে উদ্ধার করে বেদে পল্লীকে নিয়ে আসেন তিনি।

এ বিষয়ে রাংটিয়া ও গজনী বিট কর্মকর্তা মো. মকরুল ইসাম আকন্দ বলেন, উদ্ধার হওয়া ৯ ফুট লম্বা অজগরটির ওজন ১২ কেজি। লোকালয় থেকে উদ্ধারের পর এটিকে গারো পাহাড়ের বনে অবমুক্ত করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদ বলেন, স্থানীয়দের মাধ্যমে অজগরটি উদ্ধারের খবর জানতে পারি। আমি তাৎক্ষণিক অজগরটি অসুস্থ না সুস্থ যাচাইয়ের জন্য প্রাণী সম্পদ কর্মকর্তাকে নির্দেশ প্রদান করি। পরবর্তীতে অজগরটি সুস্থ থাকায় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। তিনি আরও বলেন, আসলে বন্যপ্রাণী পরিবেশের অন্যতম একটি বড় সম্পদ। পরিবেশের ভারসাম্য রক্ষায় এই সম্পদ সর্বাত্মক ভূমিকা পালন করে। তাই সকল প্রকার বন্যপ্রাণী রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

হারুন অর রশিদ দুদু/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০