ঢাকাSaturday , 27 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে সমাজ হিতৈষী প্রকৌশলী মনোরঞ্জন দে’র স্মরণ সভা অনুষ্ঠিত

admin
August 27, 2022 5:19 am
Link Copied!

শেরপুরে বিশিষ্ট সমাজ হিতৈষী, মুক্তিযুদ্ধের সুহৃদ, অসাম্প্রদায়িক চেতনার সজ্জন বিএডিসির প্রয়াত প্রকৌশলী মনোরঞ্জন দে’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা করেছে সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভা কক্ষ পরিচালনা পর্ষদ।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যায় জেলা শহরের নিউমার্কেট সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভা কক্ষে প্রকৌশলী মনোরঞ্জন দে’র জীবন ও কর্ম সম্পর্কে আলোকপাত করে বক্তারা বলেন, তার মতো প্রগতিশীল, সাহসী, অসাম্প্রদায়িক মানুষের আজ বড় বেশি প্রয়োজন। মুক্তিযুদ্ধের সময় ভারতের ঢালুতে অবস্থান কালে তিনি শেরপুরের তখনকার ব্রীজ-কালভার্ট, রাস্তাঘাটের ম্যাপিং করে মুক্তিযোদ্ধাদের অপারশনে সহায়তা করেছেন। শরণার্থী ক্যাম্পে ক্যাম্পে ঘুরে সবার খোঁজখবর নিয়েছেন। নেতাদের নিকট সেই বার্তা পৌঁছে দিয়েছেন। চাইলে তিঁনি মুক্তিযোদ্ধার সনদ নিতে পারতেন, কিন্তু তথাকথিত মুক্তিযোদ্ধাদের মতো তিঁনি কখনও আত্মসম্মান বিসর্জন দেননি। যুদ্ধাপরাধি আলবদর কমান্ডার কামারুজ্জামানের বিচারে সাক্ষী যোগাড়ে তিনি সহযোগিতা করেছেন। তার ফলে শেরপুর জেলা কলঙ্কমুক্ত হয়েছে। বক্তারা বলেন, তাঁর পরিবার ছিলো একটি সাংস্কৃতিক পরিবার। ছাত্রাবস্থায় তিনি নাটক করেছেন, প্রগতিশীল ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলেন। চাকুরী জীবনে তিঁনি সততা ও ন্যায়নিষ্ঠার সাথে কর্ম সম্পাদন করেছেন। তিঁনি একজন সংগঠক ছিলেন। মৃত্যুর আগপর্যন্ত তিঁনি মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত রেখে ছিলেন।
স্মরণ সভায় সভা কক্ষ পরিচালনের সভাপতি সাংবাদিক সুশীল মালাকার এর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক প্রকৌশলী শুজিত নিয়োগী সঞ্চালনায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের কোম্পানী কমান্ডার গোলাম মওলা, বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান, আবুল হাশেম, প্রয়াত মনোরঞ্জন দে’র ছেলে রাজীব দে, প্রেসক্লাব সভাপতি মো. শরিফুর রহমান, অ্যাডভোকেট আব্দুর রহিম বাদল, শিক্ষাবিদ শিব শংকর কারুয়া শিবু, সাংস্কৃতিক সংগঠক অধ্যক্ষ তপন সারোয়ার, মোশাররফ হোসেন প্রমুখ।

এছাড়াও নারী নেত্রী আঞ্জুমান আরা যুথী, আসম নয়ন, হারান চন্দ্র সাহা, শিক্ষক সাখাওয়াত হোসেন, আবুল কালাম আজাদ, এসএম আবু হান্নান, সাংবাদিক হাকিম বাবুল, সহকর্মী বিল্লাল হোসেন, রিক্সাচালক আব্দুর রহিম প্রমুখ। অনুষ্ঠানে প্রয়াত মনোরঞ্জন দে’র পরিবারের সদস্যরা ছাড়াও, রাজনীতিক, শিক্ষাবিদ, সমাজকর্মী ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে মনোরঞ্জন দে’র বিদেহী আত্মার স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। শেরপুর শহরের শিববাড়ী মহল্লার বাসিন্দা প্রকৌশলী মনোরঞ্জন দে ১৯৪৪ সালের ১০ নভেম্বর জন্মগ্রহণ করেন এবং ২০২১ সালের ২৯ আগস্ট আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০