ঢাকাThursday , 18 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

নিউজিল্যান্ডে ব্যাপক বন্যা, সরিয়ে নেয়া হয়েছে হাজারো মানুষ

admin
August 18, 2022 12:46 pm
Link Copied!

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের কয়েকশ’ পরিবার বৃহস্পতিবার বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে। বন্যার কারণে তিনটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণার পর তারা চলে যান। খবর এএফপি’র।
গ্রীস্মমন্ডলীয় ঝড়ের প্রভাবে এ দ্বীপের বিভিন্ন এলাকায় ৩০ সেন্টিমিটারের (১১ইঞ্চি) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরফলে  অনেক নদীর তীর ভেঙ্গে যাওয়ায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বহু গাছপালা উপড়ে পড়েছে এবং রাস্তা-ঘাট পানিতে তলিয়ে গেছে।

নিউজিল্যান্ডের পশ্চিম উপকূলীয় বুলারে এবং নেলসনে বুধবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সেখানে মাত্র ১৫ ঘণ্টায় এক মাসের সমান বৃষ্টিপাত হওয়ায় ২৩৩ পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

নগরীর মেয়র রাশেল রীজ সেখানের এমন আকস্মিক বন্যাকে বিগত একশ’ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হিসেবে অভিহিত করেন। এদিকে সেনা সদস্যসহ অনুসন্ধান ও উদ্ধার দল বন্যায় তলিয়ে যাওয়া বিভিন্ন রাস্তায় সহায়তা করছে।

বন্যার কারণে নর্দমার কিছু লাইন ভেঙ্গে যাওয়ায় পানি দূষিত হয়ে পড়েছে বলে তিনি স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দেন।

নেলসনের বাসিন্দা স্যাম লগ্রুতা জানান, পরিস্থিতি এতই ‘ভীতিকর’ ছিল যে, পুলিশ তাকে মাত্র ৫ মিনিটের মধ্যে বাসা ত্যাগ করতে বলে।

সাউথ আইল্যান্ডের পশ্চিম উপকূল বরাবর বসবাস করা আরও ১৬০ পরিবারকে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

এদিকে বিগত কয়েক বছর ধরেই বুলারে বারবার বন্যায় আঘাত হানতে দেখা যাচ্ছে। সূত্র: বাসস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০