ঢাকাSunday , 14 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

সারাদেশের কৃষকের কথা নতুন করে ভাবতে হবে?

admin
August 14, 2022 3:48 am
Link Copied!

ডিজেল ও ইউরিয়া সারের দাম বৃদ্ধি করা হয়েছে, চলতি আগস্ট মাসে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, প্রতি কেজি ইউরিয়া সার ১৬ টাকার স্থলে ২২ টাকা দাম বৃদ্ধি এবং সেচ কাজে ব্যবহৃত বিদ্যুতের দাম তুলনামূলক কম নয়। এতে করে কৃষি ফসল ধানসহ অন্যান্য ফসল উৎপাদন খরচ অনেকটাই বেড়ে যাবে। তাই সারাদেশের কৃষকদের বাঁচাতে সরকারকে নতুন করে ভাবতে হবে। এদিকে আন্তর্জাতিক বাজারে বর্তমান প্রতি কেজি ইউরিয়া সারের দাম ৮১ টাকা। এর ফলে ৬ টাকা বৃদ্ধি করার পরেও সরকারকে প্রতি কেজিতে ৫৯ টাকা ভর্তুকি প্রদান করতে হবে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, বিগত ২০০৫-২০০৬ অর্থ বছরে প্রতি কেজি ইউরিয়া সারের ভর্তুকি ছিল মাত্র ১৫ টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষি বান্ধব সরকার ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত সারের দাম চার দফা কমিয়ে অত্যন্ত স্বল্প দামে পর্যাপ্ত সার কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এদিকে ইউরিয়া সারের পাশাপাশি ডিএপি সার ব্যবহার দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে ডিএপি সার ব্যবহার হতো ৮ লাখ মে: টন, সেখানে বর্তমান ব্যবহার হচ্ছে ১৬ লাখ মে: টন। তবে সারাদেশে সব রকমের সার পর্যাপ্ত মজুত রয়েছে এবং চলিত আমন মৌসুমে সার সংকট না হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে সারের মূল্যে বৃদ্ধির সাথে ডিজেলের বর্তমান প্রতি লিটার ১১৪ টাকা করা হয়েছে। এতে করে কৃষকের জমি চাষের পাওয়ার টিলার বা ট্রাক্টর দিয়ে জমি চাষ করা একর প্রতি দ্বিগুণ বেড়ে গেছে এবং সেই সাথে ডিজেল চালিত সেচ পাম্পের ভাড়াও বেড়ে গেছে। এবছর বর্ষা মৌসুমে অনেক জেলায় পর্যাপ্ত বৃদ্ধি না হওয়ার ফলে আমন চাষের ৯০% জমিতে পানি নেই। তাই কৃষক বাধ্য হয়ে আমন চাষে সেচ পাম্পের উপর নির্ভর করতে হচ্ছে এবং সেচ পাম্পের ভাড়া হিসেবে গুণতে হচ্ছে গত বোরো মৌসুমের চেয়ে দ্বিগুণ টাকা। ডিজেল ও সারের দাম বৃদ্ধির ফলে কৃষিপণ্যের দাম অনেক বেড়ে যাবে। তার মানে দাম বাড়বে কৃষিভিত্তিক বিভিন্ন শিল্প পণ্যের ও সামগ্রীক ভাবে যা মূল্যস্ফীতিতে প্রভাব ফেলবে। অর্থাৎ ক্রমবর্ধমান মূল্যস্ফীতি আরো বেড়ে যাবে।

তাই সারাদেশের কৃষককে বাঁচাতে ডিজেল, সার ও বিদ্যুৎ সহ কৃষি উপকরণের জন্য ভর্তুকির কথা চিন্তা করে জেলা ও উপজেলায় কৃষি প্রণোদনা বরাদ্দ দেয়ার জন্য কৃষি বান্ধব সরকারকে আরো এগিয়ে আসতে হবে বলে এমনটাই মনে করছেন অভিজ্ঞ মহল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০