ঢাকাThursday , 11 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডের অজানা সত্য উদঘাটনে মহাকাল মঞ্চস্থ করবে নাটক ‘শ্রাবন ট্র্যাজেডি’

admin
August 11, 2022 12:22 pm
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মহাকাল নাট্য সম্প্রদায় বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডের অজানা সত্য উদ্ঘাটনে রচিত গবেষণালব্ধ নাটক ‘শ্রাবন ট্র্যাজেডি মঞ্চস্থ করবে।

এছাড়াও এ উপলক্ষে ‘‘প্রাণ হরণ করা যায়, চেতনা নয়’’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে নাটকের এ সংগঠনটি।
আগামী ১২ আগস্ট শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে বিকাল সাড়ে পাঁচটায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান তদন্তকারী কর্মকর্তা অবসরপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি অব পুলিশ বীর মুক্তিযোদ্ধা আবদুল কাহার আকন্দ। সম্মানিত অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সোনালী ব্যাংক লিমিটেড এর সিইও ও ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান, জনপ্রসাশন মন্ত্রণালয় এর যুগ্মসচিব ও মহাকাল নাট্য সম্প্রদায় এর উপদেষ্টা সায়লা ফারজানা এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এর লেজেসলেটিভ বিভাগের যুগ্মসচিব ও মহাকাল নাট্য সম্প্রদায় এর  উপদেষ্টা ড. মোঃ জাকেরুল আবেদীন।

স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখবেন মহাকাল নাট্য সম্প্রদায় এর সভাপতি মীর জাহিদ হাসান।  আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠাতা  সদস্য ও সাবেক সভাপতি এ্যাডভোকেট আফজাল হোসেন।

মহাকাল নাট্য সম্প্রদায় এর চল্লিশতম প্রযোজনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবার পরিজনদের পরিকল্পিতভাবে নৃশংস হত্যাকান্ডের অজানা সত্য উদ্ঘাটনে গবেষণালব্ধ পান্ডুলিপি- মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ এর বত্রিশতম মঞ্চায়ন হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে জাতীয় নাট্যশালার মূল হলে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত এ নাটকের পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহযোগী অধ্যাপক আশিক রহমান লিয়ন।

দীর্ঘ নয় মাস গবেষণালব্ধ এ পান্ডুলিপিতে জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহন ও কার্যকারণ উন্মোচিত হয়েছে- যা প্রজন্ম থেকে প্রজন্মের জানার অধিকার রয়েছে। অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতিক- মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও সাধারণ মানুষের সাথে তার নিবীড় সম্পর্ক, বৃটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও রাষ্ট্র গঠনে তার সত্যনিষ্ট দুর্বার প্রচেষ্টা রচিত হয়েছে এ পান্ডুলিপিতে।

মহান নেতার হত্যাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়া আর খুনীদের মূখোশ উন্মোচনের মধ্য দিয়ে নতুন প্রজন্মকে সতর্ক করা এবং খুনীদের ও তাদের অনুসারীদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করার প্রত্যয় তৈরীতে ভূমিকা রাখবে এ নাট্য প্রযোজনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০