ঢাকাWednesday , 10 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইগাতীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

admin
August 10, 2022 5:03 am
Link Copied!

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ), বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), মরিয়মনগর ওয়াইএমসিএ, আশা গৃহ পশ্চিম গজারীকুড়া, গিলাগাছা গাংচিল ওয়ার্ড কমিটি ও সিবিএএনসি’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। জাতিসংঘ ঘোষিত “ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা” এই মূলসুরকে সামনে রেখে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে মরিয়মনগর কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঝিনাইগাতী ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব্লিউএ) এর সভাপতি মি. নবেশ খকশীর সভাপতিত্বে বক্তব্য রাখেন টিডব্লিউএ’র জেনারেল সেক্রেটারী মি. অসীম ম্রং, মরিয়মনগর ওয়াইএমসিএ’র সেক্রেটারী মি. হেমার্শন চিরান, গিলাগাছা গাংচিল ওয়ার্ড কমিটি সভাপতি মিসেস জসিন্ত দফো, আদিবাসী নেত্রী মিসেস বাগাতী হাদিমা, বাগাছাস ঝিনাইগাতী উপজেলা শাখার সহ সভাপতি সৌহার্দ্য চিরান প্রমুখ। এসময় ঝিনাইগাতী থানার ইন্সপেক্টর (তদন্ত) আবুল কাশেমসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যগণ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি অধিকার, আদিবাসীদের মাতৃভাষা চর্চা ও সংরক্ষেণে সমতলের আদিবাসদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, অনগ্রসর, নির্যাতিত ও সুযোগ বঞ্চিত আদিবাসী জনগোষ্ঠির সার্বিক উন্নয়নের জন্য সরকারের নিকট জোর দাবি জানান। আদিবাসী নেতৃবৃন্দরা আরো জানান, আদিবাসীদের দাবী-দাওয়া বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করবেন। আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপনে প্রায় দুই শতাধিক গারো, কোচ, বানাই, বর্মণ, হাজং আদিবাসী অংশগ্রহণ করে।

র‌্যালি ও আলোচনা সভা শেষে মরিয়মনগর কমিউনিটি সেন্টার প্রাঙ্গণে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) এর উদ্যোগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সংলাপ সংগঠন (শিশু শিক্ষা কেন্দ্রের) আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়।

হারুন অর রশিদ দুদু/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০