ঢাকাSunday , 7 August 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎ ব্যবহারে আরো সচেতন হতে হবে?

admin
August 7, 2022 7:12 am
Link Copied!

আষাঢ় গিয়ে শ্রাবণ মাস এসেছে। কিন্তু তেমন বৃষ্টি কোথাও নেই। দাবাদহ এবং বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ। বিদ্যুৎ সাশ্রয়ে শুরু হয়েছে লোডশেডিং। প্রতিটা এলাকায় এক ঘণ্টা করে বিদ্যুৎ বন্ধ থাকার কথা থাকলেও তা একাধিক বারও বিদ্যুৎ চলে যাচ্ছে। ফ্যানের নিচে বসে থেকেই ঘাম ঝড়ছে। সেখানে প্রতিদিন নিয়ম করে চলছে লোডশেডিং। এতে করে অনেক সময় হাত পাখা দিয়েই চলছে গরম থেকে বাঁচার চেষ্টা।

এখন যুগ পাল্টিয়েছে, কেউ আর হাত নাড়িয়ে কষ্ট করতে নারাজ। গরমে অতিষ্ঠ হয়ে আগেই অনেক কিনেছে বাড়তি টেবিল ফ্যান ও স্ট্যান্ড ফ্যান এবং কেউ কিনেছেন আইপিএস। বিদ্যুতের এমন সংকটে বেড়েছে মোমের চাহিদা। এদিকে লোডশেডিং হলে রিমোট কন্ট্রোল চার্জার ফ্যান ও লাইটের চাহিদা বেড়েছে অনেক। এক্ষেত্রে পাল্লা দিয়ে বেড়েছে এসব ইলেকট্রনিক্স সামগ্রীর দাম। তবে বিদ্যুতের এমন পরিস্থিতিতে যতই চার্জার ফ্যান ও লাইট ব্যবহার করিনা কেন? আমাদের সবাইকে বিদ্যুৎ ব্যবহারে আরো সচেতন হতে হবে। প্রয়োজনে ছাড়া লাইট ও ফ্যান ব্যবহারে সর্তক থাকতে হবে। এতে করে বিদ্যুৎ ব্যবহার সাশ্রয় এবং অপচয় রোধ করা অনেকটাই সম্ভব হবে। অন্যদিকে আপনার বিদ্যুৎ বিলেও সাশ্রয় হবে।

এছাড়াও অফিস, আদালত, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, শপিংমল ও মার্কেটে অহেতুক লাইট ব্যবহার না করে জাতীয় সমস্যা বিদ্যুৎ সংকট উত্তোরণ করতে সবাইকে সচেতন হতে হবে। তবেই দুঃসহ গরম এবং লোডশেডিং থেকে অনেকটাই সুফল ও এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হবে বলে সচেতন মহল এমনটাই মনে করে থাকেন।

তাই আসুন আমরা আরো সচেতন হয়ে বিদ্যুৎ ব্যবহার করি এবং সেই সাথে বিদ্যুৎ অপচয় রোধ করে জাতীয় সমস্যার উত্তোরণ ঘটিয়ে লোডশেডিং পরিস্থিতি মোকাবেলা করি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০