ঢাকাTuesday , 26 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে দেশীয় মাছ ধরার ১২ শত ৫০ মিটার অবৈধ জাল আটক ও ধ্বংস

admin
July 26, 2022 12:48 pm
Link Copied!

“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ এর চতুর্থ দিনে মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর আওতায় উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে প্রায় ১২ শত ৫০ মিটার চায়না দুয়ারী জাল আটক ও ধ্বংস করা হয়েছে। ধ্বংসকৃত জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ১ লক্ষ টাকা।

জানা গেছে, মৎস্য সপ্তাহের চতুর্থ দিনের কর্মসূচি অনুযায়ী গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ঝিনাইগাতী সদর ইউনিয়নের ধলি বিলে স্থানীয় জেলেরা এসব জাল দিয়ে মাছ শিকার করছে এমন তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারুক আল মাসুদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব জাল আটক করেন। আটককৃত জাল উপজেলা পরিষদে এনে জনসম্মুখে আগুন জ্বালিয়ে ধ্বংস করা হয়। “চায়না দুয়ারী” জালে ছোট মাছ থেকে শুরু করে যেকোন জলজ প্রাণী একবার প্রবেশ করলে আর বের হতে পারে না। এর ফলে আমাদের জলাশয় থেকে মাছসহ সকল জলজ প্রাণী বিলুপ্ত হয়ে যেতে পারে। এই জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে “চায়না দুয়ারী” জাল পরিহার করা প্রয়োজন।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারুক আল মাসুদ বলেন, সকল প্রকার নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল দিয়ে মাছ শিকার করা বেআইনী কাজ। আমরা সকল প্রকার নিষিদ্ধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত রাখবো।

উপজেলা মৎস্য কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে চতুর্থ দিনের চলমান কার্যক্রমের অংশ হিসেবে ইউএনও স্যারের মাধ্যমে আমরা এ জাল আটক ও ধ্বংস করেছি।

অভিযান পরিচালনাকালে উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তা, ক্ষেত্র সহকারী, ঝিনাইগাতী থানার উপ-পরিদর্শক (এসআই) হাবিবুর রহমান, আনসার সদস্যসহ সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

হারুন অর রশিদ দুদু/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০