ঢাকাSaturday , 30 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

১১২ তম জন্মবার্ষিকীর আলোচনায় বক্তারা- বিপ্লবী রবি নিয়োগীকে রাষ্ট্রীয় পদকে ভুষিত করার দাবী

admin
April 30, 2022 10:42 am
Link Copied!

ব্রিটিশ বিরোধী আন্দোলনের সিংহ পুরুষ, টঙ্ক, তেভাগা আন্দোলন থেকে শুরু করে মানুষের অধিকার আদায়ের আজীবন সংগ্রামী, পাকিস্তানী শাসকগোষ্ঠির চক্ষুশুল, মুক্তিযুদ্ধের সংগঠক বিপ্লবী রবি নিয়োগীর অবদানকে মূল্যায়ন করে তাঁকে রাষ্ট্রীয় পদকে ভুষিত করার দাবী জানানো হয়েছে। ৩০ এপ্রিল শনিবার বিপ্লবী রবি নিয়োগীর ১১২ তম জন্মবার্ষিকী উপলক্ষে শেরপুর শহরের নিউমার্কেট সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদ আয়োজিত আলোচনা সভায় এমন দাবী জানিয়েছেন বক্তারা। বিপ্লবী’র নাতি শুভজিৎ নিয়োগী-এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাকক্ষের সভাপতি সাংবাদিক সুশীল মালাকার। এসময় বিপ্লবী রবি নিয়োগীর জীবন ও কর্ম সম্পর্কে স্মৃতিচারণামূলক আলোচনায় অংশ নেন লেখক-গবেষক অধ্যাপক ড. সুধাময় দাস, সাংবাদিক আব্দুর রহিম বাদল, জেলা মহিলা পরিষদ সভানেত্রী জয়শ্রী দাস লক্ষ্মী, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট প্রদীপ দে কৃষ্ণ, জেলা উদীচী সভাপতি অধ্যক্ষ তপন সারোয়ার, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ।

সাংবাদিক হাকিম বাবুল তার বক্তব্যে বলেন, বিপ্লবী রবি নিয়োগী আজ আমাদের মাঝে নেই। কিন্তু তিঁনি বেঁচে আছেন তাঁর কর্মে-আদর্শে। রবি নিয়োগীরা নিজেদের জীবন উৎসর্গ করে ব্রিটিশ রাজ থেকে ভারত উপমহাদেশ স্বাধীন করেছেন। তারপরও মানুবমুক্তি না হওয়ায় পাকিস্তানী শাসকগোষ্ঠির বিরুদ্ধে লড়াই-সংগ্রাম করে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদেরকে স্বাধীন বাংলাদেশ এনে দিয়েছেন। তিনি বিপ্লবী রবি নিয়োগীর সারাজীবনের সংগ্রাম ও ত্যাগের মূল্যায়ন করে তাঁকে মরনোত্তর স্বাধীনতা পদক কিংবা একুশে পদক দিয়ে রাষ্ট্রীয়ভাবে সম্মানীত করার দাবী করেন। অধ্যাপক ড. সুধাময় দাস বলেন, বিপ্লবী রবি নিয়োগীকে সম্মান জানাতে পারলে আমরা নিজেরাই সম্মানীত হবো। তিঁনি মানুষের কল্যাণের জন্য, মানবমুক্তির জন্য আজীবন কাজ করেছেন। তাকে রাষ্ট্রীয় সম্মানে ভুষিত করার মাধ্যমে জাতি হিসেবে আমরা সম্মানীত হতে পারবো। অনুষ্ঠানে রবি নিয়োগীর জন্মদিন উপলক্ষে সভাকক্ষের পক্ষ থেকে ঈদ উপহার হিসেবে ২৫টি অসহায় দরিদ্র মানুষের মাঝে চাল-ডাল, সেমাই, তেল-সাবান, চিনি-দুধ সহ প্যাকেজ আকারে খাদ্যসহায়তা বিতরণ করা হয়।

শেরপুর শহরের গৃর্দানারায়ণপুর মহল্লার (পুরাতন গরুহাটি) জমিদার পরিবারে জন্মগ্রহণকারী বিপ্লবী রবি নিয়োগীর ১১২ তম জন্মবার্ষিকী ছিলো ৩০ এপ্রিল শনিবার (বাংলা পঞ্জিকার বর্ষগণনা হিসাব মতে ১৩১৬ সালের ১৬ বৈশাখ)। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মানুষের অধিকার রক্ষায় টঙ্ক আন্দোলন, তেভাগা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে রবি নিয়োগী ছিলেন একজন লড়াকু সৈনিক। শত নির্যাতন-নিপীড়ন, কারাভোগ করেও মানুষের অধিকার আদায়ের সংগ্রামে তিঁনি কখনো পিছপা হননি। আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে বিপ্লবী রবি নিয়োগী আন্দামান সেলুলার জেল সহ বিভিন্ন মেয়াদে ৩৪ বছর কারাভোগ করেছেন। ফেরারি জীবন কাটাতে হয়েছে আরও অন্তত: ১৫ বছর। তিঁনি ছিলেন আদর্শনিষ্ঠ, সৎ, নির্লোভ, নির্ভীক, দেশপ্রেমিক। আজীবন নিষ্ঠ ছিলেন মানুষের কল্যাণ চিন্তায়। তিঁনি সর্বদাই একটি শোষণহীন, বৈষম্যহীন, অসাম্প্রদায়িক সুন্দর সমাজের স্বপ্ন দেখেছেন। বিপ্লবী রবি নিয়োগী কেবল একজন ব্যক্তি নন, তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান। স্কুল জীবনেই তিঁনি গুপ্ত সমিতি যুগান্তরে দীক্ষা নিয়ে বিপ্লববাদী ধারায় সক্রিয় হয়েছিলেন। পরে তিঁনি কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। ত্যাগী নেতা রবি নিয়োগী স্বাধীন বাংলাদেশে কিংবদন্তি হয়ে ওঠেছিলেন। ব্রিটিশদের জুড়ে দেওয়া ’ডাবল স্টারে’র কারণে স্বাধীন বাংলাদেশের মাটিতেও জিয়া ও এরশাদ সরকারের আমলে তিঁনি কারাভোগ করেছেন। বিপ্লবী রবি নিযোগী কলম সৈনিক হিসেবেও মানুষের অধিকার প্রতিষ্ঠায় নিষ্ঠ ছিলেন। তিনি বিনা বেতনে সাপ্তাহিক একতা ও দৈনিক সংবাদের শেরপুর জেলা বার্তা পরিবেশক হিসেবে আজীবন কাজ করেছেন। ১৯০৯ সালে জন্মগ্রহণকারী বিপ্লবী রবি নিয়োগীর ২০০২ সালের ১০ মে সূদীর্ঘ কর্মময় জীবনের সমাপ্তি ঘটলেও যুগ-যুগান্তরের মানবমুক্তির লড়াইয়ের ধারায় লড়াকু মানুষের প্রেরণা হয়ে রয়েছেন।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০