ঢাকাSunday , 24 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

১০ মিনিটের শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় : গবেষণা

admin
April 24, 2022 3:01 am
Link Copied!

অনলাইন বার্তা ডেস্ক: সামগ্রিক সুস্থতার জন্য মানসিক স্বাস্থ্য গুরুত্বপূর্ণ। মানসিক অবসাদের কারণে অনিদ্রা ও হরমোনের ভারসাম্যহীনতা হতে পারে। ডায়াবেটিস ও হৃদরোগের মতো গুরুতর শারীরিক সমস্যাও বয়ে আনতে পারে। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই চেষ্টায় কমতি রাখছেন না।

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দৈনিক ১০ মিনিট দৌড়ের মতো সাধারণ শরীরচর্চাও কমিয়ে দিতে পারে মন খারাপের সমস্যা। এমনটিই দাবি করেছেন জাপানি একদল গবেষক।

প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক এই গবেষণায় জাপানের একদল গবেষক জানান, মস্তিষ্কের যে অংশ থেকে মানুষের মেজাজ নিয়ন্ত্রিত হয়, ১০ মিনিট একটানা দৌড়ালে বা শরীরচর্চা করলে সেই অংশে এমন কিছু রাসায়নিক পরিবর্তন ঘটে যাতে ভালো হয়ে যায় মেজাজ। গবেষকরা এই পরীক্ষায় ব্যবহার করেছেন রক্তের নমুনা ও ইনফ্রারেড স্পেকট্রোস্কপি।

ফলাফল জানা গেলেও কেন এমন হয় সে সম্পর্কে অবশ্য এখনও পুরোপুরি নিশ্চিত নন গবেষকরা। তবে তাদের দাবি, শরীরচর্চার ফলে প্রিফ্রন্টাল কর্টেক্স অঞ্চলে রক্ত সঞ্চালন বেড়ে যায়। তাছাড়া হিমোগ্লোবিন-অক্সিজেন সম্পর্কিত মস্তিষ্ক সংকেতও বেড়ে যায়। এ বিষয়ে অন্য যেকোনো ধরনের শরীরচর্চার তুলনায় দৌড় অনেক বেশি কার্যকর বলেই মত তাদের। তবে এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০