ঢাকাMonday , 11 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে ইফতারিতে রোজাদারদের বাড়তি আকর্ষণ ‘মাষকলাইয়ের আমিত্তি’

admin
April 11, 2022 4:49 am
Link Copied!

খোরমা খেজুর থেকে শুরু করে লাচ্ছি, বোরহানি, কলা, মুড়ি, পেঁয়াজো, লাড্ডু, বুনদিয়া আরো কত রকম খাবার। কিন্তু এসবের মধ্যে ইফতারের তালিকায় ‘মাষকলাইয়ের আমিত্তির’ কদর নারী-পুরুষ সব বয়সী মানুষের কাছেই। রোজাদারদের কাছে ইফতার উৎসবের সন্ধ্যাকে আরো একটু আনন্দময় করতে এর যেন জুড়ি নেই। আর ভোজন বিলাসী মানুষ মাত্রই ইফতারে চান ঘোষপট্টির মাষকলাইয়ের আমিত্তি।

শেরপুর জেলার প্রসিদ্ধ মিষ্টির মধ্যে অন্যতম হচ্ছে এই ‘মাষকলাইয়ের আমিত্তি’। এ মিষ্টি মূলত শরতকালে তৈরি হলেও এখন রমজান মাসে এটি তৈরি করে রোজাদারদের নিকট বিক্রি করা হচ্ছে। তাই এখন ইফতারিতে ঝাল খাবারের পাশাপাশি রোজাদারদের নিকট এ মিষ্টি এক বাড়তি আকর্ষণ হিসেবে পরিণত হয়েছে। স্বাভাবিক সময়ের তুলনায় রমজান মাসে এই মিষ্টির চাহিদা বেড়ে হয় কয়েক গুণ। বিশেষ করে ইফতার আয়োজনে এ মিষ্টির রয়েছে ভীষণ কদর। আর তাই এ মিষ্টির জন্য প্রতিদিন বিপুল সংখ্যক ক্রেতার সমাগম ঘটে শহরের ঘোষপট্টির মিষ্টির দোকান গুলোয়।

শেরপুরের প্রাচীন ঐতিহ্যবাহী মিষ্টি ছানার পায়েশের মতো অত্যন্ত জনপ্রিয় মিষ্টি হচ্ছে ‘মাষকলাইয়ের আমিত্তি’। এর মূল উপকরণ হচ্ছে মাষকলাই। সাথে আতপ চালের গুড়া। শহরের ঘোষপট্টির রাজবল্লভ মিষ্টান্ন ভাণ্ডারের মালিক ভুলু চন্দ্র ঘোষ জানান মাষকলাইয়ের  আমিত্তি তৈরি করার পদ্ধতি। তিনি বলেন, প্রথমে কাঁচা মাষকলাইয়ের ডাল ভালো করে ভিজিয়ে রেখে শিলপাটায় গুড়ো করা হয়। এরপর তাতে পরিমাণ মতো চালের গুড়ো মেশানো হয়। এরপর কাঁচা আমিত্তি তৈরি করে উচ্চ তাপমাত্রায় তেলে ভাজা হয়। পরে ভাজা আমিত্তি গুলো চিনি দিয়ে মিশ্রিত শিরায় কিছুক্ষণ ভিজিয়ে রেখে তা বিক্রির জন্য প্রস্তুত করা হয়। আর এভাবেই তৈরি হয় এই সুস্বাদু মিষ্টি।

বর্তমানে শহরের দুর্গাচরণ মিষ্টান্ন ভাণ্ডার, রাজবল্লভ মিষ্টান্ন ভাণ্ডার, নন্দ গোপাল মিষ্টান্ন ভাণ্ডার, প্রেমানন্দ গ্র্যান্ড সন্স, শ্রীকৃষ্ণ মিষ্টান্ন ভাণ্ডারসহ বিভিন্ন দোকানে এই মিষ্টি প্রতি কেজি ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। চলতি রমজান মাসে প্রতিদিন গড়ে প্রায় ৪০০ কেজি আমিত্তি বিক্রি হয় বলে মিষ্টি ব্যবসায়ীরা জানান।

শনিবার বিকেলে ঘোষপট্টির রাজবল্লভ মিষ্টান্ন ভাণ্ডারে মাষকলাইয়ের আমিত্তি কিনতে আসা শহরের গৃদানারায়ণপুর এলাকার গৃহবধূ সুফিয়া আক্তার বলেন, এই আমিত্তি অত্যন্ত সুস্বাদু। রমজান মাসে ইফতারিতে এটি রোজাদারদের কাছে এক বাড়তি আকর্ষণ। তাই প্রায় প্রতিদিনই তাঁরা ইফতারিতে অন্যান্য খাবারের সাথে ডাইলের আমিত্তিও খেয়ে থাকেন।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০