ঢাকাMonday , 11 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলা
  7. চাকরি চাই
  8. পর্যটন
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সাক্ষাৎকার
 
আজকের সর্বশেষ সবখবর

শেরপুরে কুড়িয়ে পাওয়া শঙ্খচিল বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে হস্তান্তর করলো এক যুবক

admin
April 11, 2022 4:52 am
Link Copied!

শেরপুরে কুড়িয়ে পাওয়া বিরল প্রজাতির একটি শঙ্খচিলকে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে হস্তান্তর করেছে হৃদয় সাহা (২২) নামে এক যুবক। রোববার (১০ এপ্রিল) সন্ধ্যায় জেলা শহরের বটতলা কালিরবাজারস্থ সামাজিক সংগঠন শেরপুর ফাউন্ডেশনের কার্যালয়ের সামনে ওই পাখিটিকে হস্তান্তর করা হয়।

জানা গেছে, গত এক সপ্তাহ আগে সকালে শহরের উত্তর নবীনগর এলাকায় বসতবাড়ির বাঁশঝাড়ের নিচে কাতরানো অবস্থায় শঙ্খচিলটিকে কুড়িয়ে পায় স্থানীয় প্রয়াত পার্থ হালদারের ছেলে ও রঙ বার্ণিশ শ্রমিক হৃদয় সাহা। পরে সে পাখিটিকে উদ্ধার করে পাশের বাড়ি থেকে একটি পিঞ্জিরা (লোহার খাঁচা) সংগ্রহ করে তাতে উঠিয়ে পানি পান করিয়ে ও খাবার দিয়ে কিছুটা সুস্থ করে তুলে। এরপর থেকে প্রতিদিন পাখিটিকে হাঁস-মুরগির বাচ্চাসহ নানা খাবার দিতে হতো। কিন্তু শ্রমিক হৃদয়ের পক্ষে তার খাবার দেওয়া কঠিন হয়ে পড়ায় সে তার মা শেফালী হালদারের পরামর্শে পাখিটিকে সরকারের সংশ্লিষ্ট বিভাগে হস্তান্তরের জন্য শেরপুর ফাউন্ডেশনের চেয়ারম্যান, জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারের কাছে আসে। পরে তিনি জেলা বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকারের শরণাপন্ন হলে সন্ধ্যায় দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বিভাগের স্টাফ আবুল কালাম আজাদকে পাঠান। এরপর আজাদের কাছে পাখিটিকে হস্তান্তর করা হয়। এতে প্রাণীজগতের প্রতি মহানুভবতা ও ভালোবাসা দেখানো যুবক হৃদয় সাহাও খুশি। সে জানায়, পাখিটি সুস্থ হয়ে বেঁচে গেলে এবং মুক্ত ডানায় আকাশে উড়তে পারলেই তার তৃপ্তি।

শেরপুর বার্ড কনজারভেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ফকির শহীদুজ্জামান বলেন, এ শঙ্খচিলটির বৈজ্ঞানিক নাম Brahminy Kite. একসময় পাখিটি আমাদের আশেপাশের পরিবেশে বিচরণ করলেও এখন কমই তাদের দেখা মেলে। উদ্ধারকৃত পাখিটি অপ্রাপ্তবয়স্ক এবং অসুস্থ। তাকে সুস্থ করার পর অবমুক্ত করা প্রয়োজন।

এব্যাপারে জেলা বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার বলেন, পাখিটি অসুস্থ অবস্থায় কুড়িয়ে পাবার পর হৃদয় নামে যুবকটি তাকে খাবার দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করে প্রাণীজগতের প্রতি ভালোবাসার নিদর্শন স্থাপন করেছে। সে সময়মতো হেফাজতে না নিলে হয়তো দুরন্ত বালকেরা তাকে মেরেই ফেলতো। পাখিটি এখনও পুরোপুরি সুস্থ নয়। কাজেই প্রাণীসম্পদ বিভাগের মাধ্যমে চিকিৎসা দিয়ে সুস্থ করার পরই তাকে বনে অবমুক্ত করা হবে।

হামিদুর/দেশবার্তা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০